বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪, ০২:৩০ পূর্বাহ্ন

সংসদ ভেঙে দিলো পাকিস্তানের প্রেসিডেন্ট

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট : রবিবার, ৩ এপ্রিল, ২০২২
  • ৬৮ Time View
imran-khan

প্রধানমন্ত্রী ইমরান খানের অনুরোধের পর দেশটির পার্লামেন্ট ভেঙ্গে দিয়েছেন পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভি। এর আগেই অনাস্থা ভোট নিয়ে পাকিস্তানের পার্লামেন্ট বিশৃঙ্খলা তৈরি হওয়ার পর পার্লামেন্ট ভেঙ্গে দিয়ে নির্বাচন দেয়ার জন্য প্রেসিডেন্টের কাছে অনুরোধ জানিয়েছেন প্রধানমন্ত্রী ইমরান খান।

নিয়ম অনুযায়ী নব্বই দিনের মধ্যে দেশটিতে সাধারণ নির্বাচন হবে। এই সময়ে অবশ্য ইমরান খান প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন। বিবিসি উর্দু একটু আগেই খবর দিয়েছে।

সোমবারই পাকিস্তানের পার্লামেন্টে ইমরান খানের সরকারের বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাবে ভোটাভুটি হওয়ার কথা ছিল। কিন্তু পার্লামেন্টের ডেপুটি স্পিকার ওই প্রস্তাবের বিষয়ে ভোটাভুটি করতে অস্বীকৃতি জানান। তিনি বলেছেন, বিরোধীদের আনা প্রস্তাবটি সংবিধান সম্মত নয়।

এদিকে জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণে পাক প্রধানমন্ত্রী বলেছেন, তিনি জাতীয় সংসদ ভেঙে দিতে প্রেসিডেন্ট আরিফ আলভিকে পরামর্শ দিয়েছেন। জাতীয় সংসদের ডেপুটি স্পিকার কাসিম খান সুরি বিরোধীদলগুলোর তোলা অনাস্থা প্রস্তাব বাতিল করে দেয়ার অল্প কিছুক্ষণ পর ইমরান খান জাতির উদ্দেশ্যে ভাষণ দেন।

অনাস্থা প্রস্তাব প্রত্যাখ্যান করার জন্য পাকিস্তানের জনগণকে অভিনন্দন জানিয়ে তিনি বলেন, সংসদের ডেপুটি স্পিকার সরকার পরিবর্তনের জন্য বিদেশিদের প্রচেষ্টা নাকচ করে দিয়েছেন। তিনি বহু মানুষের কাছ থেকে বার্তা পাচ্ছেন যারা দেশ নিয়ে চিন্তিত। অনাস্থা প্রস্তাব তোলাকে তিনি জাতির সামনে বিশ্বাসঘাতকতা বলে উল্লেখ করেন। তিনি জনগণকে শান্ত থাকার আহ্বান জানিয়ে বলেন, ঘাবড়ানোর কিছু নেই, আল্লাহ পাকিস্তানকে দেখছেন।

ইমরান খান বলেন, তিনি লিখিতভাবে প্রেসিডেন্টকে জাতীয় সংসদ ভেঙে দেয়ার পরামর্শ দিয়েছেন এবং গণতন্ত্রকে জনগণের হাতে ফিরিয়ে দিয়েছেন। এখন নতুন করে দেশে নির্বাচন হবে যাতে জনগণ ঠিক করবে কাকে তারা ক্ষমতায় দেখতে চায়। শত শত কোটি রুপি ব্যয় করে এমবি কেনা হয়েছে যা এখন পুরোটাই ব্যর্থ হয়ে গেল। যে সমস্ত এমপি অর্থের বিনিময়ে বিরোধীদলের কাছে বিক্রি হয়েছেন তাদেরকে তিনি সেই অর্থ গরিব এতিমদের জন্য দান করার পরামর্শ দেন। নতুন নির্বাচনের প্রস্তুতি নিন। কোনো দুর্নীতিবাজ পাকিস্তানের ভাগ্য নির্ধারক হতে পারবে না।

ইমরান খান অভিযোগ করেছেন, যুক্তরাষ্ট্র পরিচালিত আন্তর্জাতিক ষড়যন্ত্রের অংশ হিসাবে তাকে সরিয়ে দেয়ার চেষ্টা করা হচ্ছে।

পাকিস্তানের সেনাবাহিনীর সহায়তায় ইমরান খান ক্ষমতায় এসেছিলেন বলে মনে করা হয়। কিন্তু সম্প্রতি সেই সম্পর্কের অবনতি ঘটেছে বলে পর্যবেক্ষকরা বলছেন। তার রাজনৈতিক বিরোধীরা সেই সুযোগ কাজে লাগিয়েছে। তার জোট সরকারের বেশ কয়েকজন সহযোগী বিরোধীদের দলে যোগ দিয়েছে।

পাকিস্তানের সংবিধানের ৫৮ অনুচ্ছেদ অনুসারে- যদি প্রধানমন্ত্রী পরামর্শ দেন তাহলে প্রেসিডেন্ট জাতীয় সংসদ ভেঙে দিতে পারেন। প্রধানমন্ত্রী প্রেসিডেন্টকে পরামর্শ দেয়ার ৪৮ ঘণ্টার মধ্যে জাতীয় সংসদ ভেঙে দেয়ার আইন রয়েছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর »

Advertisement

Ads

Address

© 2024 - Economic News24. All Rights Reserved.

Design & Developed By: ECONOMIC NEWS