শনিবার, ১৮ মে ২০২৪, ০৫:১৭ অপরাহ্ন
সর্বশেষ সংবাদ

বই মেলায় এসেছে চবি শিক্ষকের বই ‘ছায়াবাজি প্রেম’

তানজিম হাসান পাটোয়ারী
  • Update Time : রবিবার, ৫ ফেব্রুয়ারী, ২০২৩
  • ৪৯০ Time View

ফেব্রুয়ারি মাস মানেই বাংলা একাডেমি প্রাঙ্গনে মাসব্যাপী অমর একুশে গ্রন্থমেলা। নিজেদের লেখা বই পাঠকদের কাছে উপস্থাপনের সুযোগ থাকায় লেখক সমাজে এ মাসটি বেশ সমাদৃত। নতুন বইয়ের সমাহারে বাংলা একাডেমি প্রাঙ্গন ও এর পাশে অবস্থিত সোহরাওয়ার্দী উদ্যান ইতোমধ্যে জমজমাট হয়ে ওঠেছে লেখক এবং পাঠকদের পদচারণায়। তবে বিগত কয়েক বছর ধরে ঢাকার পাশাপাশি অন্যান্য জেলাতেও অনুষ্ঠিত হচ্ছে এ মেলা। 

এ বছর অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অধ্যাপক মোহাম্মদ জাভেদ হোসেনের কবিতার বই ‘ছায়াবাজি প্রেম’। এ বিষয়ে ইকোনোমিক নিউজ টোয়েন্টিফোরকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি তুলে ধরেন বইটি নিয়ে তার অনুভূতির কথা। সাক্ষাৎকারটি নিয়েছেন ইকোনোমিক নিউজ টোয়েন্টিফোরের নিজস্ব প্রতিবেদক তানজিম হাসান পাটোয়ারী।

তানজিম: কেমন আছেন?

অধ্যাপক জাভেদ: ভালো আছি। আপনি কেমন আছেন?

তানজিম: আমিও ভালো আছি। এ বছর বই মেলায় ‘ছায়াবাজি প্রেম’ নামে আপনার একটি কবিতার বই প্রকাশিত হয়েছে। এ বিষয়ে আপনার অনুভূতি কেমন?

অধ্যাপক জাভেদ: একজন লেখক হিসেবে এ অনুভূতি কতটা আনন্দের সেটি বলে বোঝানো যাবে না। এতদিন ধরে কষ্ট করে যে বইটি লিখেছি সেটি এখন পাঠকরা পড়বে- এ কথা ভাবতেই খুব ভালো লাগছে।

তানজিম: ‘ছায়াবাজি প্রেম’ আপনার প্রথম বই। এ বইটিতে আপনি কোন বিষয়গুলো তুলে ধরেছেন?

অধ্যাপক জাভেদ: এ বইটিতে আমি প্রেম, বিরহ, আবেগ- এসব বিষয়গুলো তুলে ধরেছি। মানুষের প্রাত্যহিক জীবনের সাথে জড়িয়ে থাকা এসব অনুভূতিগুলো কীভাবে একজন মানুষের জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে যায় সেগুলো আমি এ বইয়ে ফুটিয়ে তোলার চেষ্টা করেছি।

তানজিম: এবারের বইমেলায় বই প্রকাশের মাধ্যমে আপনি একজন লেখক হিসেবে আত্নপ্রকাশ করেছেন। লেখালেখির যাত্রাটি কীভাবে শুরু হয়েছিল?

আরও পড়ুন: অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা শেষে বাংলাদেশে ফিরলেন জাহিদ আমিন

অধ্যাপক জাভেদ: আমি ছাত্রজীবন থেকেই কবিতা লিখি। আমার কবিতার মূল উপজীব্য ছিল প্রেম, বিরহ ও আবেগ। তবে কখনো সেগুলোকে গ্রন্থ আকারে প্রকাশ করা হয় নি। তাই এবার ভাবলাম নিজের ভেতরের ভাষাটিকে বইয়ের পাতায় তুলে ধরি। আর এ থেকেই প্রথম বইটি প্রকাশের উদ্যোগ নিয়েছিলাম।

তানজিম: এ বইটি লেখার সময় আপনি কি কারো সহযোগিতা পেয়েছিলেন?

অধ্যাপক জাভেদ: আমার স্ত্রী আমাকে যথেষ্ট সহযোগিতা করেছেন বইটি লেখার ক্ষেত্রে। যেহেতু তিনি নিজেও একজন লেখক এবং এর আগেও তিনি বই প্রকাশ করেছেন তাই এক্ষেত্রে আমি তার থেকে অনেক সম্যক ধারণা লাভ করেছিলাম।

তানজিম: আপনার বইটিতে মোট কয়টি কবিতা সংকলিত হয়েছে?

অধ্যাপক জাভেদ: আমি মোট ৬০ টি কবিতা প্রকাশের জন্য প্রকাশনীতে জমা দিয়েছিলাম। এর মধ্যে ৪১ টি কবিতা এ বইতে সংকলিত হয়েছে।

তানজিম: আপনি এ বইটি লেখার কাজ কখন শুরু করেছিলেন এবং কখন সেটি শেষ করেছিলেন?

অধ্যাপক জাভেদ: আমি ২০২১ সালের নভেম্বরে বইটি লেখার কাজ শুরু করেছিলাম এবং ২০২২ সালের ডিসেম্বরে লেখার কাজ শেষ করি। 

তানজিম: আপনার এ বইটিতে কবিতার ভাব কিংবা আলংকারিক প্রকাশে আপনি কোন বিষয়গুলোর উপর জোর দিয়েছেন?

অধ্যাপক জাভেদ: আমি রবি ঠাকুরের খুব ভক্ত। কারণ ওনার লেখার শব্দ চয়নগুলো পাঠকরা সহজে বুঝতে পারেন। আর আমিও আমার কবিতায় এ বিষয়টির উপর প্রাধান্য দিয়েছি যাতে বইটি পড়ে যে কোনো বয়সের মানুষ সহজে বইয়ের কথাগুলো বুঝতে পারেন।

তানজিম: বইতে যে কবিতাগুলো অন্তর্ভুক্ত করেছেন সেগুলো কি পরস্পর সম্পর্কিত নাকি প্রত্যেকটি কবিতাই পৃথক ভাব-ভঙ্গিতে লিখেছেন?

অধ্যাপক জাভেদ: আমার বইটিতে প্রত্যেকটি কবিতাই স্বতন্ত্র‍্য। কারণ আমি চেষ্টা করেছি এ বইয়ের মাধ্যমে পাঠকদের বিভিন্ন স্বাদের আস্বাদন প্রদান করতে।

তানজিম: আপনার এ বইটি কোন প্রকাশনী থেকে প্রকাশিত হচ্ছে এবং বইটির প্রচ্ছদ কে তৈরি করেছেন?

অধ্যাপক জাভেদ: ‘অক্ষরবৃত্ত’ প্রকাশনী থেকে বইটি প্রকাশিত হচ্ছে এবং বইটির প্রচ্ছদ তৈরি করেছেন আল-নোমান।

তানজিম: বই মেলা ছাড়া অন্য কোথাও কি বইটি পাওয়া যাবে?

অধ্যাপক জাভেদ: আমার বইটি ঢাকা ও চট্টগ্রাম বইমেলায় পাওয়া যাবে। এছাড়া অনলাইন প্লাটফর্ম ‘রকমারি’ তে গেলেও পাঠকরা এ বইটি পাবেন।

তানজিম: প্রতিবছর বইমেলায় প্রচুর পাঠক ভীড় করেন তাদের পছন্দের বইটি সংগ্রহের জন্য। পাঠকদের উদ্দেশ্যে কি আপনি কিছু বলতে চান?

অধ্যাপক জাভেদ: আমি পাঠকদের উদ্দেশ্যে একটি কথা বলতে চাই। আপনারা অবশ্যই মানসম্মত বই পড়ার উপর গুরুত্ব দিবেন। কারণ বই এমন একটি বিষয় যা মানুষের মেধা ও মনন বিকাশে সহায়ক। এছাড়া একটি মানসম্মত বই একজন মানুষের সৃজনশীলতার বিকাশে ভূমিকা রাখে।

তানজিম: এতক্ষণ সময় দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ।

অধ্যাপক জাভেদ: আপনাকেও ধন্যবাদ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর »

Advertisement

Ads

Address

© 2024 - Economic News24. All Rights Reserved.

Design & Developed By: ECONOMIC NEWS