শনিবার, ১৮ মে ২০২৪, ০৪:০২ অপরাহ্ন

ভারতকে হটিয়ে টেস্টের শীর্ষে অস্ট্রেলিয়া

Reporter Name
  • Update Time : শুক্রবার, ৩ মে, ২০২৪
  • ৭৪ Time View

ভারতকে পেছনে ফেলে আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষে উঠেছে অস্ট্রেলিয়া। আজ শুক্রবার বার্ষিক হালনাগাদের পর নতুন র‌্যাংকিং প্রকাশ করে আইসিসি। সেখানে ভারতকে ৪ রেটিং পয়েন্টে পেছনে ফেলে শীর্ষে ওঠে গেছে অজিরা। তবে ওয়ানডে ও টি-টোয়েন্টিতে যথারীতি শীর্ষে আছে ভারত।

বার্ষিক হালনাগাদে ২০২১ সালের মে মাসের পর খেলা ম্যাচগুলো কেবল বিবেচনায় নেওয়া হয়েছে। সেক্ষেত্রে অস্ট্রেলিয়ায় ২০২০ সালে ভারতের ২-১ ব্যবধানে সিরিজ জয় ও ২০২১ সালের জয় বাতিল হয়ে গেছে।

২০২১ সালের মে মাস থেকে ২০২৩ সালের মে মাস পর্যন্ত পাওয়া জয়গুলোর ৫০ শতাংশ বিবেচনা করা হয়েছে। এরপর থেকে পরবর্তী ১২ মাসের মধ্যে পাওয়া জয়গুলোকে শতভাগ বিবেচনায় নেওয়া হয়েছে।

সেই হিসেবে বার্ষিক হালনাগাদে অস্ট্রেলিয়ার মোট পয়েন্ট হয়েছে ১২৪, তারা উঠে গেছে শীর্ষে। আর ভারতের পয়েন্ট হয়েছে ১১৮, তারা নেমে গেছে দুইয়ে। এছাড়া ১০৫ পয়েন্ট নিয়ে ইংল্যান্ড আছে তৃতীয় স্থানে। বাকি দলগুলোর র‌্যাংকিংয়ে কোনো পরিবর্তন আসেনি। ভারত ও অস্ট্রেলিয়া আগামী নভেম্বরের আগে আর টেস্ট খেলতে নামবে না। নভেম্বরে অস্ট্রেলিয়া সফরে যাবে ভারত।

ওয়ানডেতে ১২২ রেটিং নিয়ে যথারীতি ভারত আছে শীর্ষে। ১১৬ পয়েন্ট নিয়ে অস্ট্রেলিয়া আছে দ্বিতীয় স্থানে। দক্ষিণ আফ্রিকা ১১২ পয়েন্ট নিয়ে তৃতীয়, পাকিস্তান ১০৬ পয়েন্ট নিয়ে চতুর্থ ও ১০১ পয়েন্ট নিয়ে নিউ জিল্যান্ড আছে পঞ্চম স্থানে। বাকিদের র‌্যাকিংয়ে কোনো পরিবর্তন হয়নি।

এদিকে ২৬৪ পয়েন্ট নিয়ে টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে ভারত আছে শীর্ষে। ২৫৭ পয়েন্ট নিয়ে অস্ট্রেলিয়া আছে দ্বিতীয় স্থানে। হালনাগাদের পর ভারতের সঙ্গে তাদের পয়েন্ট ব্যবধান ১১ থেকে কমে ৭ হয়েছে।

দক্ষিণ আফ্রিকা বড় লাফ দিয়েছে। তারা ষষ্ঠ স্থান থেকে উঠে এসেছে চতুর্থ স্থানে। তৃতীয় স্থানে থাকা ইংল্যান্ডের চেয়ে মাত্র ২ পয়েন্টে পিছিয়ে আছে। অন্যদিকে পাকিস্তান দুইধাপ পিছিয়ে নেমে গেছে সপ্তমে। জিম্বাবুয়েকে টপকে স্কটল্যান্ড উঠে এসেছে দ্বাদশ স্থানে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর »

Advertisement

Ads

Address

© 2024 - Economic News24. All Rights Reserved.

Design & Developed By: ECONOMIC NEWS