রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ১২:২২ অপরাহ্ন

প্রাথমিক সহকারী শিক্ষক তালিকায় প্রতিবন্ধীরা বাদ পরায় মানববন্ধন

এম এস আই
  • আপডেট : মঙ্গলবার, ২৭ ডিসেম্বর, ২০২২
  • ১৬২ Time View

নিজস্ব প্রতিবেদকঃ প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় বাদ পরা প্রতিবন্ধী চাকরি প্রার্থীগণ আজ জাতীয় প্রেসক্লাবের সামনে একটি মানববন্ধন ও প্রতিটি সার্টিফিকেট পোড়ানো কর্মসুচি পালন করেছে।

সেখানে বক্তারা অবিলম্বে প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগের নিয়োগের চূড়ান্ত তালিকায় বাদ পরা প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়োগ দেওয়ার জন্য জোর দাবি জানায়। তারা সেখানে প্রতিবাদ স্বরূপ প্রতিটি সার্টিফিকেট পোড়ায়।

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা চূড়ান্তপর্বে বাদ পড়া ক্ষমাল হোসেন বলেন, আপনারা অবগত রয়েছেন, গত ১৪-১২-২০২১ ইং প্রকাশিত প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের নিয়োগের চূড়ান্ত ফলাফলে ৩৭৫০০. শিক্ষক বাছাই করা হয়েছে। অথচ নিতি পরীক্ষায় উত্তীর্ণ হওয়া সত্ত্বেও অতি নগন্য সংখ্যক প্রতিবন্ধী মানুষের স্থান হয়নি। তবে উল্লেখ্য ১৯ দৃষ্টি ইতোমধ্যেই ঢাকা বিশ্ববিদ্যালয়ে সংবাদ সম্মেলন করে মাননীয় প্রধানমন্ত্রীর নির্বাহী আদেশ কামনা করে।

আর একজন বঞ্চিত চাকরিপ্রার্থী সাজ্জাদ হোসেন বলেন, আমাদের প্রাথমিক শিক্ষক নিয়োগ কোটা থাকার কথা থাকলেও সেখানে কোন প্রকার প্রতিবন্ধী কোটা রাখ না যাই। অথচ অন্যান্য কোটা বহল ছ প্রয়োজন তাদের এদেশে কিছু থাকে না। আর যাদের প্রয়োজন না না তাদের না চাইতেই অনেক বেশি কিছু দেয়া হয়। আজ যদি প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য এক শতাংশ কোটাও বরাদ থাকতো তাহলে হয়তো কোন প্রতিবন্ধী ব্যক্তি এই সুবর্ণ সুযোগ হতে বাদ পরত না।

আরেকজন বঞ্চিত চাকরিপ্রার্থী মাহবুব শেখ বলেন, সংবিধানের অনুচ্ছেদ ২৮ এর দফা (৪) এ বল বা শিশুদের অনুকূলে কিংবা নাগরিকদের যেকোনো অনগ্রসর অংশের অগ্রগতির জন্য বিশেষ নির্মাণ হচ্ছে এ অনুচ্ছেদের কোনো কিছুই রাইকে নিবৃত্ত করবে না। অপরদিকে অনুচ্ছেদ ২ এর দফা (৩) (4) হয়েছে- এ অনুচ্ছেদের কোনো কিছুই নাগরিকদের যেকোনো জনগ্রসর অংশ যাতে প্রজাতন্ত্রের কর্মে উপযুক্ত প্রতিনিধিত্ব লাভ করতে পারে, সে উদ্দেশ্যে তাদের অনুকূলে বিশেষ বিধান প্রণয়ন করা হতে রাষ্ট্রকে নিবৃত্ত করবে না।

আরেকজন বঞ্চিত চাকরিপ্রার্থী পার্থ প্রতিম মিস্ত্রি বলেন, প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন, ২০১৩ অনুযায়ী-

প্রতিবন্ধিতার কারণে কর্মে নিযুক্ত না করা, ইত্যাদি ৩৫। (১) আপাতত বলবৎ অন্য কোন আইনে যা কিছুই থাকুক না কেন, যোগ্যতা থাকা সত্ত্বেও, প্রতিবন্ধিতার ধ্যান অনুযায়ী, উপযোগী কোন কর্মে নিযুক্ত হইতে কোন প্রতিবন্ধী ব্যক্তিকে বঞ্চিত বা তাহার প্রতি বৈষম্য করা বা তাহাকে বাধাগ্রস্ত করা যাইবে না।

মানববন্ধনে আরো অনেকেই বক্তব্য রাখেন তারা প্রত্যেকেই কোটা ব্যবস্থা বহন করা বিশেষ নিয়োগের ব্যবস্থা করা ও প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় চূড়ান্ত বাছাইপর্বে প্রতিবন্ধী প্রার্থীদের কর্মসংস্থানের লক্ষ্যে সরাসরি মাননীয় প্রধানমন্ত্রী হস্তক্ষেপ কামনা করেন।

উল্লেখ্য তারা ঘোষণা করেন যে, প্রতিবন্ধী ব্যক্তিদের কর্মসংস্থানের ব্যবস্থা করা না হলে তারা আরো কঠোর কর্মসূচি নিতে বাধ্য হবেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর »

Advertisement

Ads

Address

© 2024 - Economic News24. All Rights Reserved.

Design & Developed By: ECONOMIC NEWS