সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ১১:২৫ অপরাহ্ন

গার্মেন্ট কর্মীদের নিয়ে টোগুমোগু ও জেসিআই ঢাকা ইন্ডিপেন্ডেন্টের নতুন উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট : সোমবার, ২৬ জুন, ২০২৩
  • ১৮৪ Time View

নিজস্ব প্রতিবেদকঃ দেশের ২২,০০০ গার্মেন্টস কর্মীদের মাঝে পরিবার পরিকল্পনা বিষয়ক সচেতনতা ছড়িয়ে দিলো টোগুমোগু, জেসিআই ঢাকা ইন্ডিপেন্ডেন্ট এবং অন্যান্য আরো সহযোগী প্রতিষ্ঠান। পরিবার পরিকল্পনা ও স্বাস্থ্য সচেতনতা মূলক এই উদ্যোগে ইতোমধ্যেই নানাভাবে উপকৃত হচ্ছে প্রায় ১৪০,০০০ মানুষ।

বিশ্বের সর্বোচ্চ জনসংখ্যার ঘনত্ব সম্বলিত দেশ হলো বাংলাদেশ। স¤প্রতি পরিবার পরিকল্পনা খাতে খানিকটা উন্নতি হলেও এখনও এ দেশের জনসংখ্যা বৃদ্ধির হার ২.১ এবং দেশের বিবাহিত মহিলাদের ১২ শতাংশ পর্যাপ্ত পরিবার পরিকল্পনা সুবিধা থেকে বঞ্চিত।

পরিবার পরিকল্পনা সরাসরি নারীর ক্ষমতায়ন ও অর্থনৈতিক স্থিতিশীলতার সাথে সংযুক্ত। বাংলাদেশের নারীদের ৩৬% শ্রমজীবীদের অন্তর্ভুক্ত এবং অপরিকল্পিত গর্ভাবস্থার কারণে অধিকাংশ ক্ষেত্রেই তাদের এই কাজ বন্ধ রাখতে হয়। বর্তমানে বাংলাদেশে প্রায় ৩ লক্ষ ১৮ থেকে ২৫ বছর বয়সী নারী রয়েছেন যাদের পরিবার পরিকল্পনা ও প্রসবোত্তর পরিবার পরিকল্পনা বিষয়ক শিক্ষার প্রয়োজন।

এসব বিষয় মাথায় রেখে পরিবার পরিকল্পনা বিষয়ে সচেতনতা গড়ে তোলার নতুন উদ্যোগ নিয়েছে টোগুমোগু। স¤প্রতি সাভার উপজেলার কয়েকটি গার্মেন্ট ফ্যাক্টরিতে ২২,০০০ কর্মীদের নিয়ে টোগুমোগু একটি ক্যাম্পেইনের আয়োজন করে যেখানে তাদেরকে পরিবার পরিকল্পনা সম্পর্কে বিস্তারিত তথ্য দেওয়া হয়।

পরিবার পরিকল্পনার বিভিন্ন পদ্ধতির সাথে এ ক্যাম্পেইনের মাধ্যমে তারা পরিচিত হন এবং ক্যাম্পেইনের সময়ে উপস্থিত মেডিক্যাল অফিসারের কাছ থেকে এসব পদ্ধতি সম্পর্কে যাবতীয় প্রশ্নের উত্তরও জানতে পারেন। পরবর্তীতে কীভাবে টোগুমোগু অ্যাপ ব্যবহার করে পরিবার পরিকল্পনার নানান পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানা যাবে তাও এই ক্যাম্পেইনে গার্মেন্ট কর্মীদের জানানো হয়।

ক্যাম্পেইনটি আয়োজন করতে টোগুমোগুকে সহায়তা করেছে জেসিআই ঢাকা ইন্ডিপেন্ডেন্ট, ইউএনএফপিএ বাংলাদেশ, ঔযঢ়রবএড় ইধহমষধফবংয এবং গ্রামীণ ড্যানোন ফুড বাংলাদেশ। এই ক্যাম্পেইনের আওতায় ছিল ইউনিফিল গ্রæপ, একেএইচ গ্রুপ ও পাকিজা গ্রæপ সহ মোট ১০টি ফ্যাক্টরি।

প্রতিটি ফ্যাক্টরিতেই ক্যাম্পেইনে কর্মী ও কর্মকর্তাদের আগ্রহ ও স্বতঃস্ফ‚র্ত অংশগ্রহণ দেখা যায়। অংশগ্রহণকারী প্রত্যেক কর্মীকে পরিবার পরিকল্পনা সম্পর্কে বিস্তারিত তথ্য এবং টোগুমোগু অ্যাপ ব্যবহার করে বিভিন্ন পরিবার
পরিকল্পনা পদ্ধতি সম্পর্কে জানার উপায় শেখানো হয়।

জেসিআই ১৮ থেকে ৪০ বছর বয়সী তরুণ পেশাজীবী ও নেতৃত্ব স্থানীয়দের নিয়ে গঠিত একটি আন্তর্জাতিক সংগঠন। মার্কিন যুক্তরাষ্ট্রের মিসৌরি অঙ্গরাজ্যের সেইন্ট লুইসে এর সদর দফতর অবস্থিত। বর্তমানে ৪০টি স্থানীয় সংগঠন ও প্রায় ৪০০০ সদস্য নিয়ে জেসিআই বাংলাদেশ জাতীয় পর্যায়ে সমাজ ও স¤প্রদায়ের সেবায় কাজ করে যাচ্ছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর »

Advertisement

Ads

Address

© 2024 - Economic News24. All Rights Reserved.

Design & Developed By: ECONOMIC NEWS