বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৫৬ পূর্বাহ্ন
সর্বশেষ সংবাদ
৯ ব্যক্তি-প্রতিষ্ঠানকে ১ কোটি ২০ লাখ টাকা জরিমানা কাস্টমসে হয়রানি প্রতিরোধে এনবিআরের নির্দেশনা গণঅভ্যুত্থানে শহীদ পরিবার পাবে ৫ লাখ, আহতরা সর্বোচ্চ এক লাখ বাংলাদেশকে ৬০০ মিলিয়ন ইউরো দেবে জার্মানি ১০ লাখ কোটি টাকার বিদেশি ঋণ রেখে গেছে হাসিনা সরকার ২ স্বতন্ত্র পরিচালক পেল ডিএসই লংকাবাংলা ফাইন্যান্স, মাস্টারকার্ড ও প্রিয়শপ এর যৌথ উদ্যোগে সিএমএসএমই উদ্যোক্তাদের জন্য কো-ব্র্যান্ডেড টাইটেনিয়াম ক্রেডিট কার্ড চালু ফ্যাসিবাদের বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান: মির্জা ফখরুল আইএফআইসি ব্যাংকের পরিচালনা পর্ষদ ও ঊর্ধ্বতন ব্যবস্থাপনা কর্তৃপক্ষের মধ্যে বিশেষ মতবিনিময় সভা অনুষ্ঠিত ইসলামী ব্যাংকের সঙ্গে ফরেন রেমিট্যান্স হাউসগুলোর মতবিনিময় সভা অনুষ্ঠিত

এবার এন্ড-টু-এন্ড এনক্রিপশনের সুবিধা আসছে মেসেঞ্জারে

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট : সোমবার, ১৫ আগস্ট, ২০২২
  • ১২২ Time View

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের চ্যাটিং প্ল্যাটফর্ম মেসেঞ্জার। পুরো বিশ্বেই ছড়িয়ে আছে এর ব্যবহারকারী। তাই ব্যবহারকারীদের সুরক্ষা নিশ্চিত করতে নানান ফিচার আনছে সাইটটি। এরই ধারাবাহিকতায় ব্যবহারকারীর আদান-প্রদাণকৃত বার্তা সুরক্ষিত রাখতে সবচেয়ে কার্যকরী ফিচারটি  আনতে চলেছে মেটা। মেসেঞ্জারে দীর্ঘ প্রতীক্ষিত ডিফল্ট এন্ড-টু-এন্ড এনক্রিপশনের পরীক্ষা শুরু করেছে মেটা।

মেটার জনপ্রিয় অন্য আরেকটি এপ্লিকেশন হোয়াটসঅ্যাপে বহুদিন ধরেই ব্যবহার হচ্ছে এন্ড-টু-এন্ড এনক্রিপশন। এন্ড টু এন্ড এনক্রিপশনের মাধ্যমে কোন মেসেজ পাঠালে তা যে ব্যক্তিকে মেসেজ পাঠানো হয়েছে এবং যিনি পাঠিয়েছেন তারা ছাড়া তৃতীয় কেউ দেখতে পারবেন না।

এনডিটিভির প্রতিবেদন সূত্রে আরও জানা যায়, সম্প্রতি মেটার পক্ষ থেকে জানানো হয়েছে, এরই মধ্যে অল্প কিছু ব্যবহাকারীকে পরীক্ষামূলকভাবে এই ফিচার পাঠানো হয়েছে। বর্তমানে এন্ড-টু-এন্ড এনক্রিপশন একটি অপশন হিসেবে আছে। নিরাপত্তা সচেতন অল্প কিছু ব্যক্তি এর ব্যবহার করছে। এই প্ল্যাটফর্মটি বিশ্বব্যাপী বিলিয়নেরও বেশি লোক ব্যবহার করছে। তবে অপরাধ শনাক্তে এটি আবার নেতিবাচক ভূমিকা রাখবে।

হোয়াটসঅ্যাপে এটি বাই ডিফল্ট হিসেবে রয়েছে। তবে ইনস্টাগ্রামে আছে পরীক্ষামূলক পর্যায়ে। মেসেঞ্জারেও চালু আছে ডিজঅ্যাপেয়ারিং মেসেজ ফিচার। ধারণা করা হচ্ছে আগামী বছর মেসেঞ্জারের কল ও চ্যাটিংয়ে ফিচারটি চালু হবে। শুধু এন্ড-টু-এন্ড এনক্রিপ্টই নয়, আরও বেশ কয়েকটি ফিচার মেজেঞ্জারের জন্য পরীক্ষা-নিরীক্ষা করছে বলে জানা যায়।

যদিও হ্যাকিংয়ের ঘটনা মেসেঞ্জার বা ফেসবুকে নতুন কিছু নয়। এরপর আবার টিকটকের জনপ্রিয়তার কারণে গ্রাহক হারিয়েছে ফেসবুক। এ কারণে বিভিন্ন ফিচার ও সুবিধা দিয়ে গ্রাহকদের আকৃষ্ট করার চেষ্টা করছে মেটা।

খবর এনডিটিভি গ্যাজেটস।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর »

Advertisement

Ads

Address

© 2024 - Economic News24. All Rights Reserved.

Design & Developed By: ECONOMIC NEWS