বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৮:০০ পূর্বাহ্ন
সর্বশেষ সংবাদ
৯ ব্যক্তি-প্রতিষ্ঠানকে ১ কোটি ২০ লাখ টাকা জরিমানা কাস্টমসে হয়রানি প্রতিরোধে এনবিআরের নির্দেশনা গণঅভ্যুত্থানে শহীদ পরিবার পাবে ৫ লাখ, আহতরা সর্বোচ্চ এক লাখ বাংলাদেশকে ৬০০ মিলিয়ন ইউরো দেবে জার্মানি ১০ লাখ কোটি টাকার বিদেশি ঋণ রেখে গেছে হাসিনা সরকার ২ স্বতন্ত্র পরিচালক পেল ডিএসই লংকাবাংলা ফাইন্যান্স, মাস্টারকার্ড ও প্রিয়শপ এর যৌথ উদ্যোগে সিএমএসএমই উদ্যোক্তাদের জন্য কো-ব্র্যান্ডেড টাইটেনিয়াম ক্রেডিট কার্ড চালু ফ্যাসিবাদের বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান: মির্জা ফখরুল আইএফআইসি ব্যাংকের পরিচালনা পর্ষদ ও ঊর্ধ্বতন ব্যবস্থাপনা কর্তৃপক্ষের মধ্যে বিশেষ মতবিনিময় সভা অনুষ্ঠিত ইসলামী ব্যাংকের সঙ্গে ফরেন রেমিট্যান্স হাউসগুলোর মতবিনিময় সভা অনুষ্ঠিত

লো প্রেশারে হঠাৎ মাথা ঘোরালে যা করবেন

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট : মঙ্গলবার, ২৬ জুলাই, ২০২২
  • ১৮৬ Time View

বর্তমানে অনেকেই লো ব্লাড প্রেশার বা নিম্ন রক্তচাপে ভোগেন। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় যাকে বলা হয় হাইপোটেনশন। মায়ো ক্লিনিকের তথ্যমতে, বসার অবস্থান থেকে দাঁড়ানোর সময় বা শুয়ে থাকার সময় যে কারও রক্তচাপ হঠাৎ করে কমে যাওয়ার ফলে মাথা ঘোরাতে পারে।

নিম্ন রক্তচাপের বিভিন্ন লক্ষণগুলোর মধ্যে আছে- মাথা ঘোরা, ক্লান্তি, ঝাপসা দেখা, মনোযোগ দিতে সমস্যা, বমি বমি ভাব ইত্যাদি।

হাইপোটেনশনের অন্যতম কারণ হলো ডিহাইড্রেশন বা পানিশূন্যতা, গর্ভাবস্থা, কিছু ওষুধ, দীর্ঘমেয়াদে বিছানায় বিশ্রামসহ বিভিন্ন বিষয়।

অর্থোস্ট্যাটিক হাইপোটেনশনসহ অনেক ধরনের হাইপোটেনশন আছে, যা মাথা ঘোরা বা হালকা মাথাব্যথা কিংবা অজ্ঞান হওয়ার জন্যও দায়ী হতে পারে। এ কারণে বিশেষজ্ঞরা নিয়মিত রক্তচাপ মাপার পরামর্শ দেন।

হঠাৎ প্রেশার লো হয়ে গেলে দ্রুত যা করবেন-

পানি পান করুন-

ভারতের রিভার হার্ট অ্যাসোসিয়েশনের সভাপতি ও প্রতিষ্ঠাতা ডা. স্বয়মান সিং পাখোকের মতে, নিম্ন রক্তচাপের কারণে যে কারও মাথা ঘুরতে পারে। সেক্ষেত্রে দ্রুত পানি পান করুন।

এই চিকিৎসক তার পোস্ট করা এক ভিডিওতে জানান, এমন রোগীকে ভুলেও চেয়ারে বসাবেন না। তাদেরকে মাটিতে রেখে পা বাড়ানোর পরামর্শ দিন। এতে হার্টের দিকে রক্ত সঞ্চালন হবে।

লবণ খেতে হবে

নিম্ন রক্তচাপের সমস্যা থেকে বাঁচতে দ্রুত লবণ মুখে নিন। কারণ লবণ রক্তচাপ বাড়ায়। এ কারণে উচ্চ রক্তচাপের রোগীদেরকে বেশি লবণ খেতে নিষেধ করেন চিকিৎসকরা।

মোজা পরুন

অবাক করা বিষয় হলেও সত্যিই যে, এক জোড়া টাইট ফিট মোজা পরেও আপনি দ্রুত নিয়ন্ত্রণে আনতে পারবেন রক্তচাপ। একে বলা হয় কম্প্রেশন স্টকিংস। এই পদ্ধতি অনুসরণ করলে হৃদপিণ্ডের রক্ত প্রবাহ উন্নত হয়।

ওষুধ খান

রক্তচাপ কমে গেলে দ্রুত চিকিৎসকের দেওয়া ওষুধ গ্রহণ করুন। এতে রক্তচাপ দ্রুত স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে।

কীভাবে ব্লাড প্রেশার পরিমাপ করবেন?

ডা. পাখোদের মতে, রক্তচাপ পরিমাপের সময় সোজা হয়ে বসতে হবে, উভয় পা সমতলে রেখে রক্তচাপ পরিমাপ করতে হবে।

এ বিষয়টি অনেকেরই অজানা, আর এ কারণেই বেশিরভাগ মানুষ ব্লাডপ্রেশার মাপতে ভুল করেন। এতে ফলাফলও আসে ভুল।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর »

Advertisement

Ads

Address

© 2024 - Economic News24. All Rights Reserved.

Design & Developed By: ECONOMIC NEWS