বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০:১৬ পূর্বাহ্ন

বাংলাদেশ ব্যাংক সঠিক পথে রয়েছে: আইএমএফ

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট : বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৪
  • ৩৮ Time View

নিট আন্তর্জাতিক রিজার্ভের (এনআইআর) শর্ত পূরণ করতে না পারলেও বাংলাদেশ ব্যাংক বর্তমানে সঠিক পথে রয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)।

মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আহসান এইচ মনসুরের সঙ্গে বৈঠক শেষে আইএমএফ প্রতিনিধিদল সন্তুষ্টি প্রকাশ করে এ কথা বলেছে বলে সাংবাদিকদের জানিয়েছেন কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র হুসনে আরা শিখা।

তিনি জানান, নিট আন্তর্জাতিক রিজার্ভের (এনআইআর) শর্ত অনুযায়ী ২৪ বিলিয়ন ডলার রিজার্ভ থাকার কথা থাকলেও বর্তমানে বাংলাদেশ ব্যাংকে রিজার্ভ আছে ১৯.৪৭ বিলিয়ন ডলার। তবে আইএমএফ বলেছে, বাংলাদেশ ব্যাংক সঠিক পথে রয়েছে।

আইএমএফের শর্ত অনুযায়ী, বর্তমানে বৈদেশিক মুদ্রার রিজার্ভ দিয়ে সাড়ে তিন মাসের আমদানি ব্যয় মেটানোর সক্ষমতা থাকার কথা থাকলেও বাংলাদেশ ব্যয় মেটাতে পারবে ৩ দশমিক ১ মাসের।

তিন বিলিয়ন ডলার সহায়তা চাওয়ার পরিপ্রেক্ষিতে অগ্রগতি নিয়ে সংস্থাটির সঙ্গে আলোচনা চলছে জানিয়ে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র আরো বলেন, সামগ্রিক অর্থনৈতিক স্থিতিশীলতা, মুদ্রাবিনিময় হার ও রিজার্ভ বিষয়ে পর্যবেক্ষণ দিয়েছে আইএমএফ। বাংলাদেশও তার অবস্থান তুলে ধরেছে।

এর আগে মুদ্রানীতির আধুনিকায়ন, বর্তমান অবস্থা, আর্থিক প্রতিষ্ঠানের লেনদেন পরিস্থিতি, এক্সচেঞ্জ রেটসহ তিন বিলিয়ন ডলার অতিরিক্ত ঋণ চাওয়ার বিষয়ে বৈঠক করেছে বাংলাদেশ ব্যাংক ও আইএমএফ।

বাংলাদেশকে বাড়তি ৩ বিলিয়ন বা ৩০০ কোটি ডলার ঋণ দেওয়া যায় কি না, তা খতিয়ে দেখতে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের একটি মিশন এই মুহূর্তে ঢাকায় অবস্থান করছে। মিশনটির নেতৃত্ব দিচ্ছেন আইএমএফের গবেষণা শাখার উন্নয়ন সামষ্টিক অর্থনীতি বিভাগের প্রধান ক্রিস পাপার্জিওর।

জানা গেছে, আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বাংলাদেশে অবস্থান করবেন আইএমএফের কর্মকর্তারা। এই সময়ে সরকারের অর্থ বিভাগ, বাংলাদেশ ব্যাংক, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়সহ বিভিন্ন দপ্তরের সঙ্গে বৈঠক করবেন তারা। বাংলাদেশে আইএমএফের চলমান ঋণ কর্মসূচি পর্যালোচনার পাশাপাশি নতুন ঋণ অনুমোদন নিয়েও আলোচনা হবে এসব বৈঠকে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর »

Advertisement

Ads

Address

© 2024 - Economic News24. All Rights Reserved.

Design & Developed By: ECONOMIC NEWS