বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪, ০৪:২৬ পূর্বাহ্ন

শিল্প খাতে পাঁচ বছরে ৭৫ শতাংশ বাড়বে লবণের চাহিদা

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট : সোমবার, ৪ এপ্রিল, ২০২২
  • ১০৪ Time View
Salt-Farmer

দেশে শিল্প খাতে লবণের চাহিদা ক্রমান্বয়ে বেড়েই চলেছে। চলতি ২০২১-২২ অর্থবছরে এ খাতে লবণের চাহিদার পরিমাণ ৬ লাখ ৯২ হাজার টন। আগামী পাঁচ বছর পর অর্থাৎ ২০২৫-২৬ অর্থবছরে তা ৭৫ শতাংশ বেড়ে দাঁড়াবে ১২ লাখ ১০ হাজার টনে। এছাড়া শিল্প, ভোজ্য, মৎস্য ও প্রাণিসম্পদ খাতে মোট পরিশোধিত লবণের চাহিদা দাঁড়াবে ২৫ লাখ ৩০ হাজার টনে।

শিল্প মন্ত্রণালয়ের সম্প্রতি প্রকাশিত জাতীয় লবণনীতি ২০২২-এর খসড়া থেকে এসব তথ্য জানা গেছে।

এদিকে লবণের চাহিদা নিরূপণ, লবণনীতি বাস্তবায়ন ও মনিটরিংয়ে ২৫ সদস্যের কমিটিও গঠন করা হয়েছে। এ কমিটি মৌসুমের শুরুতেই বার্ষিক চাহিদা অনুযায়ী উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করবে ও তা অর্জনে কঠোরভাবে মনিটরিং করবে।

লবণনীতি ২০২২ অনুযায়ী শিল্প খাতে লবণের চাহিদা নির্ধারণে জাতীয় লবণনীতি ২০১১ ও ২০১৬ এবং বাংলাদেশ ইকোনমিক রিভিউকেও বিবেচনায় নেয়া হয়েছে। বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের লবণের চাহিদা-সংক্রান্ত প্রতিবেদনের তথ্য অনুযায়ী ২০১৯-২০ অর্থবছরের শিল্প খাতে লবণের চাহিদা ৫ লাখ ৯৯ হাজার টন। ৫ লাখ ৯৯ হাজার টনকে ভিত্তি ধরে ২০২০-২১ অর্থবছরে শিল্প খাতে প্রবৃদ্ধির হার ৫ শতাংশ, ২০২১-২২ অর্থবছরে ১০ শতাংশ এবং পরবর্তী সময়ে ২০২২-২৩ অর্থবছর থেকে ২০২৫-২৬ অর্থবছর পর্যন্ত শিল্প খাতে প্রবৃদ্ধির হার ১৫ শতাংশ ধরে বছরভিত্তিক শিল্প খাতে লবণের চাহিদা নিরূপণ করা হয়েছে। সে অনুযায়ী চলতি অর্থবছর শেষে শিল্প খাতে লবণের চাহিদা দাঁড়াবে ৬ লাখ ৯২ হাজার টনে। ২০২২-২৩ অর্থবছরে তা বেড়ে দাঁড়াবে ৭ লাখ ৯৬ টনে। এছাড়া ২০২১-২৪ অর্থবছরে ৯ লাখ ১৫ হাজার টন, ২০২৪-২৫ অর্থবছরে ১০ লাখ ৫২ হাজার টন এবং ২০২৫-২৬ অর্থবছরে প্রয়োজন হবে ১২ লাখ ১০ হাজার টন লবণের।

নতুন লবণ নীতিতে বছরভিত্তিক চাহিদা নিরূপণের বিষয়ে বলা হয়েছে, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর তথ্যের ভিত্তিতে ২০২১-২২ থেকে ২০২৫-২৬ অর্থবছর পর্যন্ত জনসংখ্যার হিসাব করা হয়েছে। জাতীয় লবণ নীতি-২০১৬-এ জনপ্রতি প্রতিদিন ভোজ্য লবণ গ্রহণের পরিমাণ ধরা হয়েছিল সাড়ে ১৪ গ্রাম। যেহেতু বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) দিন দিন লবণ গ্রহণের পরিমাণ কমানোর বিষয়ে সুপারিশ করেছে, সেহেতু জনপ্রতি প্রতিদিন ভোজ্য লবণ গ্রহণের পরিমাণ নির্ধারণ করা হয়েছে ১৪ গ্রাম। সে হিসেবে ২০২১-২২ অর্থবছরে ভোজ্য লবণের প্রয়োজন হবে ৮ লাখ ৭৬ হাজার টন। ২০২২-২৩ অর্থবছরে তা বেড়ে দাঁড়াবে ৮ লাখ ৮৮ হাজার টনে। এছাড়া ২০২১-২৪ অর্থবছরে চাহিদার পরিমাণ ৯ লাখ টন, ২০২৪-২৫ অর্থবছরে ৯ লাখ ১২ হাজার টন এবং ২০২৫-২৬ অর্থবছরে প্রয়োজন হবে ৯ লাখ ২৪ হাজার টনের।

২০২১-২২ অর্থবছরে প্রাণিসম্পদ ও মৎস্য খাতে লবণের প্রয়োজন হবে চার লাখ টনের কিছুটা বেশি। ২০২২-২৩ অর্থবছরে তা বেড়ে দাঁড়াবে ৪ লাখ ১৩ হাজার টনে। এছাড়া ২০২৩-২৪ অর্থবছরে চাহিদার পরিমাণ ৪ লাখ ২১ হাজার টন, ২০২৪-২৫ অর্থবছরে ৪ লাখ ২৮ হাজার টন এবং ২০২৫-২৬ অর্থবছরে প্রয়োজন হবে ৪ লাখ ৩৭ হাজার টনের।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর »

Advertisement

Ads

Address

© 2024 - Economic News24. All Rights Reserved.

Design & Developed By: ECONOMIC NEWS