সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৭:২১ অপরাহ্ন

ডিএসইতে নিয়ালকোর লেনদেন শুরু

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট : বুধবার, ২ ফেব্রুয়ারী, ২০২২
  • ১১৯ Time View

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) এসএমই প্ল্যাটফর্মে নিয়ালকো অ্যালয়সের শেয়ারের লেনদেন শুরু হয়েছে। মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) সকাল ১০টায় এই বাজারে কোম্পানিটির প্রথম লেনদেন শুরু হয়। তার আগে ডিএসই ও নিয়ালকোর মধ্যে তালিকাভুক্তি চুক্তি সম্পাদিত হয়।

ডিএসইতে এদিন নিয়ালকোর শেয়ার লেনদেন শুরু হয় ১৪ টাকা ৫০ পয়সা দরে। এটি ছিল দিনের সর্বোচ্চ দর। আর দিনের সর্বনিম্ন ও সমাপনী দর ছিল ১৪ টাকা ৪০ পয়সা।

এদিন ডিএসইতে ৩ বার কোম্পানিটির শেয়ার হাতবদল হয়। এর মাধ্যমে কেনাবেচা হয় ২ হাজার শেয়ার।

সকালে ডিএসইতে কোম্পানিটির সাথে তালিকাভুক্তি চুক্তি সম্পাদিত হয়। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ডিএসইর প্রধান পরিচালক কর্মকর্তা সাইফুর রহমান মজুমদার, নিয়ালকো অ্যালয়সের ব্যবস্থাপনা পরিচালক গাজী মোকাররম আলী চৌধুরী, প্রধান অর্থ কর্মকর্তা মোঃ ইউসুফ আলী, উপদেষ্টা আজিজ উদ্দিন ভুইয়া, কোম্পানিটির ইস্যু ম্যানেজার এমটিবি ক্যাপিটালের প্রধান নির্বাহী কর্মকর্তা খারুল বাশার, ডিএসইর এজিএম রবিউল ইসলাম, এমটিবি ক্যাপিটালের প্রধান কমপ্লায়েন্স অফিসার আসাদুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ, নিয়ালকো অ্যালয়েস হচ্ছে স্টক এক্সচেঞ্জের এসএমই বোর্ডে তালিকাভুক্ত প্রথম কোম্পানি। সিএসইর এসএমই বোর্ডে প্রথমে কোম্পানিটির লেনদেন শুরু হয়। পরবর্তীতে কোম্পানিটি ডিএসইর এসএমই প্ল্যাটফরমে লেনদেনের আবেদন করলে ডিএসই এ বিষয়ে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) আবেদন জানালে সম্প্রতি বিএসইসি অনুমোদন দেয়।

গত বছরের ১৫ এপ্রিল এসএমই কোম্পানি হিসেবে নিয়ালকো অ্যালয়সকে শেয়ারবাজার থেকে অর্থ সংগ্রহের অনুমোদন দেয় বিএসইসি। কোম্পানিটির কিউআইও’র মাধ্যমে শেয়ারবাজার থেকে ৭ কোটি ৫০ লাখ টাকা উত্তোলন করে। কোম্পানিটি প্রতিটি ১০ টাকা করে ৭৫ লাখ শেয়ার যোগ্য বিনিয়োগকারীদের কাছে ইস্যুর মাধ্যমে এই অর্থ উত্তোলন করে।

কোম্পানিটির কিউআইওতে গত ১৬ মে থেকে ২০ মে পর্যন্ত আবেদন জমা নেওয়া হয়। কোম্পানির ৭ কোটি ৫০ লাখ টাকার চাহিদার বিপরীতে ১৩৪ কোটি ৩৯ লাখ টাকার আবেদন জমা পড়েছে, যা ১৭.৯১ গুণ বেশি। আবেদনকারী যোগ্য বিনিয়োগকারীরা সংখ্যা ৩০৯ জন।

শেয়ারবাজার থেকে সংগৃহীত অর্থ দিয়ে কোম্পানিটি ভূমি উন্নয়ন, যন্ত্রপাতি ক্রয় এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে। কোম্পানিটি ব্রোঞ্জ, পিতল, মেটালসহ অনেক ধরনের পণ্য উৎপাদন করে।

কোম্পানিটি ২০১৫ সালে বাণিজ্যিক কার্যক্রম শুরু করে। ২০২১ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরের জন্য কোম্পানিটি ইতোমধ্যে ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা দেয়।

ইস্যু ম্যানেজার হিসেবে কোম্পানিটিকে বাজারে এনেছে এমটিবি ক্যাপিটাল লিমিটেড।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর »

Advertisement

Ads

Address

© 2024 - Economic News24. All Rights Reserved.

Design & Developed By: ECONOMIC NEWS