শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০১:৪০ অপরাহ্ন

কার আপলোডেড ভিডিও দিয়ে যাত্রা শুরু ইউটিউবের?

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট : সোমবার, ৫ ডিসেম্বর, ২০২২
  • ১৯৬ Time View

জনপ্রিয় অনলাইন ভিডিও প্ল্যাটফর্ম ইউটিউব। ২০০৫ সালে শুরু হয়েছিল এর যাত্রা। ২০২২ সালের তথ্যানুযায়ী বর্তমানে গুরুত্বপূর্ণ এই প্ল্যাটফর্মে ৩৭ মিলিয়ন চ্যানেলে ৮০০ মিলিয়নের বেশি ভিডিও রয়েছে। তবে প্রথম কার আপলোডেড ভিডিও দিয়ে যাত্রা শুরু হয়েছিল ইউটিউবের। কে সেই প্রথম ইউটিউবার?

দিনটা ২০০৫ সালের ২৪ এপ্রিল। শখের বসেই ইউটিউবের প্রথম ভিডিও আপলোড করেছিলেন ২৫ বছরের জাভেদ করিম নামে এক যুবক। আহামরি কোনো ভিডিও ছিল না তা। লো-রেজুলেশনের সেই ভিডিওর ডিউরেশন ছিল মাত্র ১৯ সেকেন্ড। ‘মি অ্যাট দ্য জু’ শীর্ষক সেই ভিডিওতে ছিল দুটি হাতি আর জাওয়াদ। ভ্লগের মতো করে জাভেদ বলছিলেন তিনি একটি চিড়িয়াখানায় আছেন। আর বলছিলেন তিনি দুটি হাতির সামনে এবং হাতিগুলো শুঁড় অনেক লম্বা। স্যান দিয়েগো চিড়িয়াখানায় হাতিরা তাদের শুঁড়টি কীভাবে সামলায়। এমনটাই তুলে ধরেছিলেন জাভেদ।

তবে জাভেদ সেদিন হয়তো জানতেন না তিনি এমন একটি প্ল্যাটফর্মে প্রথম ভিডিও আপলোড করলেন যা কিনা একদিন সারা বিশ্বের জনপ্রিয় ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম হয়ে উঠবে। ১৭ বছর আগের সেই ভিডিওটির ভিউ ছাড়িয়েছে প্রায় ২৪৯ মিলিয়ন। প্রযুক্তির প্রতি ভালোলাগা থেকেই জাভেদ প্রযুক্তি জগতের সবচেয়ে দক্ষ ব্যক্তিদের একজন। তাকে শুধু প্রথম ইউটিউবার বললে ভুল হবে। তিনি ইউটিউবের প্রতিষ্ঠাতাও। জাভেদ করিম, চ্যাড হার্লি এবং স্টিভ চ্যান মিলে ২০০৫ সালের ১৪ ফেব্রুয়ারি ইউটিউব প্রতিষ্ঠা করেছিলেন।

বাংলাদেশি গবেষক বাবা নাইমুল করিম এবং জার্মান বিজ্ঞানী মা ক্রিস্টিন করিমের সন্তান জাভেদ করিমের জন্ম ২৮ অক্টোবর ১৯৭৯ সালে। ২০০৪ সালে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার প্রকৌশল বিদ্যায় পড়াশোনা করেন জাভেদ। বিশ্ববিদ্যালয়ে তার দুই সহপাঠী হার্লি ও স্টিভ। তারা তিনজন পড়াশোনার পাশাপাশি চাকরি করতেন অনলাইন ব্যাংকিং প্রতিষ্ঠান পে-পালে । অল্প বয়সেই ভালো চাকরি ভালো বেতন। হঠাৎ পে-পাল কোম্পানিকে কিনে নিল আরেক প্রতিষ্ঠান ই-বে। চাকরি হারিয়ে সেই তিন তরুণ এবার বেকার। তবে এবার ভালো চাকরিজীবী নয়, স্বপ্ন তাদের উদ্যোক্তা হওয়ার। ২০০৪ সালে ভারত মহাসাগরে ভয়ংকর সুনামির ফুটেজ যখন কোথাও পাওয়া যাচ্ছিল না জাভেদের মাথায় এলো আচ্ছা এমন একটি ওয়েবসাইট করলে কেমন হয়, যেখানে ভিডিও আপলোড করা যাবে বা জমা রাখা যাবে। যেহেতু প্রযুক্তি নিয়েই তাদের কাজ। আইডিয়া এলো একটা ভিডিও শেয়ারিং ওয়েবসাইট তৈরির। তাই বলা হয়ে থাকে জাভেদই ইউটিউবের প্রথম উদ্ভাবক।

যেই কথা সেই কাজ। শুরু হয় ইউটিউবের যাত্রা। দুজন কম্পিউটার প্রকৌশলী ও একজন ডিজাইন এক্সপার্ট। বারবার পরিবর্তন, সংশোধন করে দাঁড়িয়ে গেল সুন্দর একটি ডিজাইন। তারপর ২৩ জুন জাভেদ আপলোড করেন তার প্রথম ভিডিও। তবে যাত্রাটা কিন্তু শুরু! একে মানুষের কাছে পৌছাতে দরকার কিছু বিশাল পরিমাণ অর্থের। ভাবনায় পড়ে গেলেন, কোথায় পাবেন এত টাকা? তারা ঘুরতে থাকেন ভেঞ্চার ক্যাপিটালিস্ট বা বিনিয়োগকারীদের দ্বারে দ্বারে। তাদের পরিকল্পনা শুনে বিনিয়োগ করতে রাজি হয় স্কুইয়া ক্যাপিটালিস্ট।

তারপর ‘ব্রডকাস্ট ইওরসেলফ’ স্লোগান নিয়ে বিশ্বব্যাপী উন্মুক্ত হয় ইউটিউব। ইউটিউবের যাত্রায় প্রসার বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে বিনিয়োগ। ২০০৬ সালে  সার্স ইঞ্জিন জায়ান্ট গুগল ১৬৫ কোটি ডলারের বিনিময়ে কিনে নেয় ইউটিউব। জাভেদ নিজ অংশে পান ৬ কোটি ৪০ লাখ ডলার। তবে তিনি সেই টাকা দিয়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ব্যবসায়িক আইডিয়া শুরু করতে সাহায্য করেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর »

Advertisement

Ads

Address

© 2024 - Economic News24. All Rights Reserved.

Design & Developed By: ECONOMIC NEWS