সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৫:১৯ অপরাহ্ন

মার্কেন্টাইল ব্যংকের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সংবাদ সম্মেলন

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট : রবিবার, ৪ জুন, ২০২৩
  • ২৩১ Time View

মার্কেন্টাইল ব্যাংক লিমিটেডের ২৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে রোববার (৪ জুন) ব্যাংকের প্রধান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে। এসময় প্রধান অতিথি হিসেবে ব্যাংকের চেয়ারম্যান মোরশেদ আলম গ্লোবাল ডেবিট কার্ড সেবা উদ্বোধন করেন।

এসময় ব্যাংকের চেয়ারম্যান বলেন, বৈশ্বিক অর্থনীতিতে সংকটকালীন পরিস্থিতির মধ্যেও পরিচালনা পর্ষদ, ব্যবস্থাপনা কর্তৃপক্ষ ও কর্মকর্তা-কর্মচারীদের অক্লান্ত পরিশ্রম ও দক্ষ ব্যবস্থাপনার মাধ্যমে মার্কেন্টাইল ব্যাংক তার টেকসই অবস্থান ধরে রাখতে সক্ষম হয়েছে। আগামি দিনে ‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মাণে ‘স্মার্ট ব্যাংকিং’ নিশ্চিত করার জন্য প্রযুক্তিগত উন্নয়নের মাধ্যমে উন্নত ব্যাংকিং ইকোসিস্টেম গড়ে তুলতে কাজ করবে মার্কেন্টাইল ব্যাংক। একইসাথে নিরবচ্ছিন্ন গ্রাহক সেবা অব্যাহত রাখতে প্রযুক্তিনির্ভর ব্যাংকিং পণ্য ও সেবা উদ্ভাবনে আরও জোর দেওয়া হবে।

তিনি আরও বলেন, আগামীতে আরো টেকসই ব্যাংকিং ব্যবস্থা প্রতিষ্ঠা করতে বিশ্বের সাথে তাল মিলিয়ে দক্ষ মানবসম্পদ তৈরিতে দেশে-বিদেশে প্রশিক্ষণের ব্যবস্থা করা, আমানতের গড় সুদ হার কম রাখার লক্ষ্যে স্বল্প সুদের আমানতের প্রতি বিশেষ দৃষ্টি দেয়া, সম্পদের গুণগতমান বজায় রাখা এবং শ্রেণীকৃত ঋণ আদায় আরও জোরদার করা হবে। একইসাথে গ্রাহকবান্ধব সেবা ও পণ্য উদ্ভাবন, সম্পদ ও দায়ের যথাযথ ব্যবহার নিশ্চিতকরণের দিকেও ব্যাংকের দৃষ্টি থাকবে। সমগ্র ব্যাংকিং কার্যক্রম পরিচালনায় নিয়ন্ত্রক সংস্থার নির্দেশনা বাস্তবায়নে মার্কেন্টাইল ব্যাংক বদ্ধপরিকর। এর পাশাপাশি সামাজিক ও মানবিক দায়বদ্ধতা নিশ্চিতকরণের মাধ্যমে প্রাতিষ্ঠানিক সুশাসন প্রতিষ্ঠায়ও ব্যাংকের সুনজর রয়েছে।

এসময় আরও উপস্থিত ছিলেন ব্যাংকের ভাইস চেয়ারম্যান এ.এস.এম. ফিরোজ আলম ও মো. আব্দুল হান্নান, ঝুঁকি ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যান এম. আমানউল্লাহ, মার্কেন্টাইল ব্যাংক সিকিউরিটিজ লিমিটেডের চেয়ারম্যান এম. এ খান বেলাল, পরিচালকবৃন্দ আলহাজ্ব আকরাম হোসেন (হুমায়ুন), আলহাজ্ব মোশাররফ হোসেন ও মোহাম্মদ আব্দুল আউয়াল এবং শেয়ারহোল্ডার জালাল হোসেন খান মিয়া ।

ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মো. কামরুল ইসলাম চৌধুরী বলেন, চলতি বছর শ্রেণী বিন্যাসিত ঋণ আদায়ে জোর পদক্ষেপ নেয়া হবে। একইসাথে নতুন ঋণ বিতরণের ক্ষেত্রে নারী উদ্যোক্তা, কৃষি ও এসএমই খাতকে প্রাধান্য দেয়ার পাশাপাশি প্রান্তিক জনগোষ্ঠীকে ব্যাংকিং সেবার আওতায় আনতে নতুন নতুন উপশাখা ও এজেন্ট ব্যাংকিং আউটলেট স্থাপন অব্যাহত থাকবে। গ্রাহকদের চাহিদার বাস্তবায়নে ডিজিটাল ব্যাংকিং সেবা আরো বিস্তৃত করারও প্রতিশ্রুতি দেন তিনি।

তিনি বলেন, নতুন শিল্প গঠন, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উন্নয়ন এবং দেশের প্রান্তিক জনগোষ্ঠীকে স্বাবলম্বী করে তোলার লক্ষ্যে মার্কেন্টাইল ব্যাংক নিরলসভাবে কাজ করে যাচ্ছে যা আগামীতেও অব্যাহত থাকবে। মার্কেন্টাইল ব্যাংকের নতুন গ্লোবাল ডেবিট কার্ডের বিশেষত্ব হলো ইএমভি প্রযুক্তিসম্পন্ন এই কার্ড দিয়ে বিশ্বের যেকোন জায়গায় যেকোন মুদ্রায় ভিসা চিহ্নিত পস মেশিন

এবং এটিএম বুথে লেনদেন সম্ভব। এই কার্ড থেকে বিভিন্ন মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসে অ্যাড মানি করা যায়। অনলাইন বা ইকমার্স লেনদেন ওটিপির মাধ্যমে সুরক্ষিত পদ্ধতিতে পরিচালিত।

এসময় সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন ব্যাংকের চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক, এএমডি মতিউল হাসান এবং সিএফও তাপস চন্দ্র পাল, পিএইচডি।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর »

Advertisement

Ads

Address

© 2024 - Economic News24. All Rights Reserved.

Design & Developed By: ECONOMIC NEWS