শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১১:৫৭ পূর্বাহ্ন

উখিয়ায় বন উজাড় করছে কয়লা ব্যবসায়ীরা, অভিযানে কাঠ জব্দ!

ইমরান আল মাহমুদ
  • আপডেট : বৃহস্পতিবার, ১ জুন, ২০২৩
  • ২২০ Time View

উখিয়া: কক্সবাজারের উখিয়া উপজেলার জালিয়াপালংয়ে বেড়েছে কয়লা ব্যবসায়ীদের দৌরাত্ম্য। প্রতিনিয়ত সুকৌশলে বন উজাড় করছে এসব ব্যবসায়ীরা। বন উজাড়ের পর লোকচক্ষু ও বনবিভাগের চোখ ফাঁকি দিয়ে গহীন অরণ্যে স্থাপন করে কাঠ পোড়ানোর চুল্লি। এসব চুল্লিতে পুড়ছে শত শত বনের কাঠ। অসদুপায় অবলম্বন করে আইন অমান্য করে কয়লা ব্যবসার দিকে ঝুঁকছে একটি চক্র।

বুধবার(৩১ মে) দুপুরে গোপন সংবাদের ভিত্তিতে ইনানী রেঞ্জের জালিয়াপালং বিটের দক্ষিণ পাইন্যাশিয়া এলাকায় অভিযান পরিচালনা করে বনবিভাগ। এসময় বনের কাঠ পুড়িয়ে কয়লা তৈরি করা তিনটি চুল্লি তাৎক্ষণিক ভেঙে ফেলা হয়। অভিযানের নেতৃত্ব দেন জালিয়াপালং বিট কর্মকর্তা সোহেল হোসেন। 

তিনি জানান,” জালিয়াপালং দক্ষিণ পাইন্যাশিয়া এলাকায় সংরক্ষিত বনভূমি থেকে অবৈধভাবে কাঠ পাচার করে বন উজাড় করছে একটি চক্র। তাদের দৌরাত্ম্য যেনো থামছেই না এমন তথ্যের ভিত্তিতে অভিযান পরিচালনা করা হয়। অভিযানে কাঠ পুড়িয়ে কয়লা তৈরির জন্য ব্যবহৃত তিনটি চুল্লি গুড়িয়ে দেওয়া হয় এবং বিপুল পরিমাণ কাঠ/লাকড়ি জব্দ করা হয়। বন উজাড় করে কয়লা তৈরি না করার জন্য স্থানীয়দের সতর্কবার্তা প্রদান করা হয়। এসময় উপস্থিতি টের পেয়ে পালিয়ে যাওয়ায় কাউকে গ্রেফতার করা যায়নি। তথ্য উপাত্ত সংগ্রহ করে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে এবং অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি।”

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর »

Advertisement

Ads

Address

© 2024 - Economic News24. All Rights Reserved.

Design & Developed By: ECONOMIC NEWS