শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬:২২ পূর্বাহ্ন

করোনা পনিস্থিতিতেও দেশের প্রবৃদ্ধি ইতিবাচক: অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট : বৃহস্পতিবার, ১০ ফেব্রুয়ারী, ২০২২
  • ৬৬২ Time View

অর্থমন্ত্রী মুস্তফা কামাল বলেছেন, ২০২০-২১ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি হবে ৬ দশমিক ৯৪ শতাংশ। করোনা ভাইরাসের সংক্রমণের কারণে বিশ্ব অর্থনীতি নেতিবাচক প্রবৃদ্ধির দিকে গেলেও বাংলাদেশের অর্থনীতি ইতিবাচক ধারায় রয়েছে। আমাদের অর্থনীতি কখনোই নিম্নমুখী হয়নি।

বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা এবং সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

প্রসঙ্গত, ২০২০-২১ অর্থবছরের বাজেটে সরকার ৮ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধির লক্ষ্য ধরলেও করোনা মহামারি পরিস্থিতি জটিল হওয়ায় তা সংশোধন করে ৬ দশমিক ১ শতাংশ প্রবৃদ্ধির প্রাক্কলন করা হয়। চূড়ান্ত হিসাবে তার থেকে দশমিক ৮৪ শতাংশ পয়েন্ট বেশি ৬ দশমিক ৯৪ শতাংশ প্রবৃদ্ধি পাওয়ার কথা বলছে পরিসংখ্যান ব্যুরো। জিডিপির এই প্রবৃদ্ধিতে সবচেয়ে বড় ভূমিকা রেখেছে সেবা খাত।

এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, কেউ কেউ বলতে পারেন জিডিপি মূল্যায়ন সঠিকভাবে করা হয়নি, সরকার অনেক বেশি দেখিয়েছে। আমি তাদের বলতে চাই, আমরা আমাদের মূল্যায়নে কখনোই আপস করিনি। আপনি যেভাবেই গণনা করুন না কেন জিডিপি এবং মাথাপিছু আয়ের একই তথ্য পাবেন। আমাদের মুদ্রানীতির সম্প্রসারণের কারণে এই উচ্চ প্রবৃদ্ধি অর্জন সম্ভব হয়েছে। চলতি ২০২১-২২ অর্থবছরেজিডিপি প্রবৃদ্ধি ৭ শতাংশের বেশি হবে বলেও আশা প্রকাশ করেন অর্থমন্ত্রী।

মুস্তফা কামাল বলেন, ‘আমদানি-রফতানি, রাজস্ব এবং রেমিট্যান্স বৃদ্ধির কারণে বাংলাদেশ ২০২০-২১ অর্থবছরে মোট দেশজ উৎপাদনে (জিডিপি) প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রার কাছাকাছি পৌঁছাতে সক্ষম হয়েছে। আমাদের পরিসংখ্যান ব্যুরো আইএমএফের ২০০৮ সালের হিসাব পদ্ধতি অনুসারে জিডিপি মূল্যায়ন করে। পুরো বিশ্ব এই পদ্ধতি অনুসরণ করে।’

অর্থমন্ত্রী বলেন, করোনা ভাইরাসের কারণে বিশ্ব অর্থনীতি যখন নেতিবাচক প্রবৃদ্ধির দিকে যাচ্ছে, তখনও বাংলাদেশের অর্থনীতি ইতিবাচক ধারায় রয়েছে। আমাদের অর্থনীতি কখনোই নিম্নমুখী হয়নি। আমাদের মূল্যস্ফীতি বাড়েনি, আন্তব্যাংকের বিনিময় হারও স্থিতিশীল ছিল। রাজস্ব সংগ্রহ করা সবচেয়ে কঠিন কাজ, সেখানেও ১৫ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। রপ্তানি আয় ৩০ শতাংশ বেড়েছে। আমদানিও বৃদ্ধি পেয়েছে। রেমিট্যান্সও বেড়েছে। যদিও রেমিট্যান্স জিডিপি হিসাবে অন্তর্ভুক্ত নয়, এরপরেও এটি মাথাপিছু আয় বৃদ্ধিতে অবদান রেখেছে।’ এসবের প্রতিফলন অর্থনৈতিক প্রবৃদ্ধিতে পড়েছে বলে জানান মন্ত্রী।

এদিকে, চলতি ২০২১-২২ অর্থবছরের বাজেটে সরকার ৭ দশমিক ২ শতাংশ জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্য ধরেছে। তবে বিশ্বব্যাংকের হিসাবে এবার ৬ দশমিক ৪ শতাংশ প্রবৃদ্ধি হতে পারে। আন্তর্জাতিক মুদ্রা তহবিল-আইএমএফ বলেছে, ৬ দশমিক ৬ শতাংশ হবে। আর এশীয় উন্নয়ন ব্যাংক-এডিবি ৬ দশমিক ৮ শতাংশ প্রবৃদ্ধির পূর্বাভাস দিয়েছে।

বৈঠকে অর্থমন্ত্রীর সভাপতিত্বে অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে স্ক্যানিংয়ের জন্য বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের ৩ সেট বিস্ফোরক শনাক্তকরণ সিস্টেম কেনার প্রস্তাবের নীতিগত অনুমোদন দিয়েছে। এ ছাড়া বাংলাদেশ পর্যটন করপোরেশনের মালিকানাধীন সিলেট পর্যটন মোটেলের ২৬ একর জমিতে আনুষঙ্গিক সুবিধাসহ একটি পাঁচতারকা মানের হোটেল স্থাপনের লক্ষ্যে ‘সিলেটে বিদ্যমান মোটেল কম্পাউন্ডে আন্তর্জাতিক মানসম্পন্ন পর্যটন কমপ্লেক্স স্থাপন’ শীর্ষক একটি প্রকল্প অনুমোদন পেয়েছে।

সভায় নারায়ণগঞ্জের পঞ্চবটি থেকে মুন্সীগঞ্জের মুক্তারপুর পর্যন্ত ১ হাজার ২০৬ কোটি টাকার সড়ক প্রশস্তকরণ ও দ্বিতল সড়ক নির্মাণ প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে। কমিটি আনন্দ শিপইয়ার্ড অ্যান্ড স্লিপওয়েজ লিমিটেড এবং কর্ণফুলী শিপবিল্ডার্স লিমিটেড থেকে প্রায় ৪২৬ কোটি টাকা ব্যয়ে চারটি কাটার সাকশন ড্রেজার এবং আনুষঙ্গিক জাহাজ এবং আনুষঙ্গিক ক্রয়ের প্রস্তাবও অনুমোদন দিয়েছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর »

Advertisement

Ads

Address

© 2024 - Economic News24. All Rights Reserved.

Design & Developed By: ECONOMIC NEWS