রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০২:৫১ অপরাহ্ন

বিএসটিআই’র হালাল সার্টিফিকেট বিতরণ শুরু 

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট : সোমবার, ১১ এপ্রিল, ২০২২
  • ১০২ Time View

মান সনদ দেওয়ার পাশাপাশি পণ্যের হালাল সার্টিফিকেট দেওয়া শুরু করেছে মান প্রনয়ন ও মান নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)।

সোমবার (১১ এপ্রিল) অলিম্পিক ইন্ডাস্ট্রিজের ৩টি প্রতিষ্ঠানের ৯টি পণ্যের অনুকূলে হালাল সার্টিফিকেট দেওয়া হয়।

সার্টিফিকেট প্রদান অনুষ্ঠানে প্রতিষ্ঠানের মহাপরিচালক (গ্রেড-১) ড. মো. নজরুল আনোয়ার বলেন, বিএসটিআই পণ্যের অনুকূলে হালাল সার্টিফিকেট প্রদানের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করলো। হালাল সংক্রান্ত ৩টি আন্তর্জাতিক মানকে বাংলাদেশ মান হিসেবে অ্যাডপ্ট করেছে এবং উক্ত মান অনুসারে যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে পণ্যের হালাল সার্টিফিকেট প্রদান করা হচ্ছে।

ওআইসিভুক্ত দেশসমূহের হালাল মানসনদ বিষয়ক সংস্থা স্মিকের সদস্য হিসেবে এবং দেশীয় পণ্যের রফতানি সম্প্রসারণের জন্য এ উদ্যোগ নেওয়া হয়েছে।

হালাল সার্টিফিকেট প্রদান প্রক্রিয়ার সাথে বাণিজ্য মন্ত্রণালয়, রফতানি উন্নয়ন ব্যুরো, প্রাণিসম্পদ অধিদপ্তর, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, মৎস্য অধিদপ্তর, জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদপ্তর, এফবিসিসিআই, বিসিআই, ডিসিসিআই, ক্যাব, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইনস্টিটিউট, ফার্মেসি বিভাগ, ঢাকা বিশ্ব বিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগ ও  মাদ্রসা-ই-আলীয়া, কওমী মাদ্রাসার বিশেষজ্ঞ প্রতিনিধি অন্তর্ভুক্ত রয়েছেন। বিএসটিআই থেকে হালাল সার্টিফিকেট দেওয়ার ফলে ব্যবসায়ীরা একটি পয়েন্ট থেকে পণ্যের মান সনদ ও হালাল সার্টিফিকেট পাবেন।

অনুষ্ঠানে অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের প্রতিনিধিসহ বিএসটিআই’র মহাপরিচালক (গ্রেড-১) ড. মো. নজরুল আনোয়ার এবং ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দগণ উপস্থিত ছিলেন।

বিএসটিআই মহাপরিচালকের (গ্রেড-১) কাছ থেকে অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড (ইউনিট-১) এর পক্ষে হালাল সার্টিফিকেট গ্রহণ করেন নির্বাহী পরিচালক মদদ আলী ভিরানী, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড (ইউনিট-২) এর পক্ষে হালাল সার্টিফিকেট গ্রহণ করেন পরিচালক তানভীর আলী এবং অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড (ইউনিট-৩) এর পক্ষে হালাল সার্টিফিকেট গ্রহণ করেন সিনিয়র জেনারেল ম্যানেজার নজরুল ইসলাম।

বিএসটিআই থেকে হালাল সার্টিফিকেট গ্রহণকারী প্রতিষ্ঠান ও পণ্যসমূহের মধ্যে রয়েছে অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড (ইউনিট-১) এর ওয়েফার স্কিুট, লজেন্স, প্লেইন কেক ও টফি; অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড (ইউনিট-২) এর ওয়েফার বিস্কুট, চকলেট ও বিস্কুট এবং অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড (ইউনিট-৩) এর ইনস্ট্যান্ট নুডুলস এবং চিপস/ক্রেকার্স।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর »

Advertisement

Ads

Address

© 2024 - Economic News24. All Rights Reserved.

Design & Developed By: ECONOMIC NEWS