রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ১০:৩৫ পূর্বাহ্ন

অনলাইনে রেলের টিকেট বিক্রির অনুমোদন

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট : শুক্রবার, ২৫ মার্চ, ২০২২
  • ৭০ Time View
Train

আবারও কম্পিউটারের মাধ্যমে আজ (২৬ মার্চ) সন্ধ্যা ৬টার পর থেকে দেশের ৭৭টি স্টেশনে আন্তঃনগর ট্রেনের টিকিট বিতরণ করতে সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়েছে রেলওয়ে। বৃহস্পতিবার (২৪ মার্চ) রেলওয়ের পরিচালক ট্রাফিক (বাণিজ্যিক) নাহিদ হাসান খান স্বাক্ষরিত এক অফিস আদেশে এ নির্দেশনা দেওয়া হয়।

নির্দেশনায় বলা হয়, গত ১৫ ফেব্রুয়ারি বাংলাদেশ রেলওয়ের ইন্টিগ্রেটেড টিকেটিং সিস্টেম (বিআরআইটিএস) পরিচালনার জন্য সহজ-সিনেসিস-ভিনসেনের (জেবি) সঙ্গে একটি চুক্তি সই হয়। এই চুক্তি অনুযায়ী ৭৭টি স্টেশনে কম্পিউটার টিকেটিং সিস্টেমে রেলের টিকিট বিক্রি করবে সহজ-সিনেসিস-ভিনসেন। তবে কারিগরি কারণে ২১-২৫ মার্চ পর্যন্ত ম্যানুয়াল পদ্ধতিতে টিকিট বিক্রির সিদ্ধান্ত হয়। ২৬ মার্চ থেকে (যাত্রার তারিখ বিবেচনায়) সহজ-সিনেসিস-ভিনসেন কম্পিউটার ও অনলাইনের মাধ্যমে টিকিট বিক্রি করবে। তবে পাঁচদিনের অগ্রিম টিকিট ইস্যুর বিষয়টি বিবেচনায় নিয়ে নিচের পদ্ধতি অনুসরণ করে টিকিট ইস্যু করা হবে। যেমন: ২৬ মার্চ যেসব ট্রেনের যাত্রা শুরু হবে শুধুমাত্র সেসব ট্রেনের টিকিট কম্পিউটারের মাধ্যমে ইস্যু করা হবে ২৫ মার্চ সন্ধ্যা ৬টায়।

২৫ মার্চ যেসব আন্তঃনগর ট্রেন যাত্রা শুরু করে ২৬ মার্চ যাত্রা শেষ করবে কেবলমাত্র সেসব ট্রেনের পথিমধ্যে সব বিরতি সম্পন্ন স্টেশনের টিকিট ম্যানুয়াল পদ্ধতিতে অর্থাৎ পেপার টিকিট বা বিপিটির মাধ্যমে ইস্যু করতে হবে। এছাড়া কম্পিউটারাইজড পদ্ধতিতে ২৫ মার্চ থেকে ২৯ মার্চ পর্যন্ত চলাচলকারী সব আন্তঃনগর ট্রেনের টিকিট ইস্যু করা হবে এবং ২৬ মার্চ থেকে রেলওয়ের প্রচলিত নিয়মানুযায়ী টিকিট ইস্যু করা হবে। তবে ২৫ মার্চ অনলাইনের মাধ্যমে টিকিট ইস্যু সাময়িকভাবে বন্ধ থাকবে। ২৬ মার্চ (টিকিট ইস্যুর সময় বিবেচনায়) থেকে কাউন্টারের পাশাপাশি অনলাইনে (eticket.railway.gov.bd) পাের্টালের মাধ্যমে নির্ধারিত কোটা অনুযায়ী আগের মতো সকাল ৮টা থেকে টিকিট বিক্রি করা হবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর »

Advertisement

Ads

Address

© 2024 - Economic News24. All Rights Reserved.

Design & Developed By: ECONOMIC NEWS