শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬:২৬ পূর্বাহ্ন

তিনটি ফ্লাইটে এ পর্যন্ত ঢাকা ছেড়েছেন ১২৪৮ হজযাত্রী

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট : রবিবার, ২১ মে, ২০২৩
  • ১৯০ Time View

চলতি বছরে পবিত্র হজ পালনের জন্য মধ্যরাত থেকে এখন পর্যন্ত তিনটি ফ্লাইটে যাত্রা করেছেন ১২৪৮ যাত্রী।

রোববার (২১ মে) সকালে ঢাকা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের স্টেশন ম্যানেজার জানিয়েছেন, শনিবার (২০ মে) মধ্যরাত সোয়া ৩টায় ৪১৫ যাত্রী নিয়ে বাংলাদেশে বিমানের বিজি ৩০০১ নম্বরের ফ্লাইটটি সৌদি আরবের জেদ্দার উদ্দেশে ছেড়ে গেছে। আর এ পর্যন্ত তিনটি ফ্লাইটে যাত্রা করেছেন ১২৪৮ যাত্রী।

আজ বিমানের ৫টি ডেডিকেটেড হজ ফ্লাইটের মাধ্যমে ২০৯৫ হজযাত্রী ঢাকা থেকে জেদ্দার উদ্দেশে যাত্রা করবেন বলেও জানান তিনি।

এর আগে মধ্যরাতে বিমানের মুখপাত্র তাহেরা খন্দকার জানিয়েছেন, প্রথম দফায় ৪১৫ হজযাত্রী নিয়ে সৌদি আরবের উদ্দেশে ঢাকা ছেড়েছে রাষ্ট্রীয় পতাকাবাহী বিমানটি। এটি জেদ্দায় পৌঁছায় স্থানীয় সময় রোববার (২১ মে) সকাল সাড়ে ৭টায়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত শুক্রবার (১৯ মে) রাজধানীর আশকোনায় হজ ক্যাম্পে হজ কর্মসূচি-২০২৩ (১৪৪৪ হিজরি) উদ্বোধন করেন।

এ বছর বাংলাদেশ থেকে মোট এক লাখ ২২ হাজার ২২১ হজযাত্রী পবিত্র হজ পালন করতে যাবেন। কোভিড-১৯ বিধিনিষেধের কারণে গত বছর বাংলাদেশ থেকে হজযাত্রীর সংখ্যা ছিল ৫৭ হাজার ৫৮৫ জন। কোভিড-১৯ মহামারির আগে ২০১৯ সালে বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ পালন করেছিলেন। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন হজ অনুষ্ঠিত হবে বলে আশা করা হচ্ছে।

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের জনসংযোগ বিভাগ থেকে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২১ মে বিমানের পাঁচটি ডেডিকেটেড হজ ফ্লাইটের মাধ্যমে ২ হাজার ৯৫ জন হজযাত্রী ঢাকা থেকে জেদ্দার উদ্দেশে যাত্রা করবেন। বাকি ফ্লাইটগুলো সকাল ৭টা ৫ মিনিট, সাড়ে ১০টা, দুপুর ২টা ২০ মিনিট এবং রাত ১০টা ৫০ মিনিটে ঢাকা থেকে জেদ্দার উদ্দেশে উড্ডয়ন করবে। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স হজযাত্রীদের সুবিধার্থে ঢাকার পাশাপাশি চট্টগ্রাম ও সিলেট থেকে হজ ফ্লাইট পরিচালনা করবে। চলতি বছর বাংলাদেশ থেকে মোট হজযাত্রীর সংখ্যা এক লাখ ২২ হাজার ২২১ জন। বিমান বাংলাদেশ এয়ারলাইনস এবার ৬১ হাজার ১১১ হজযাত্রী পরিবহন করবে। প্রি-হজে বিমানের মোট ফ্লাইট ১৬২টি।২০২২ সালে মোট হজযাত্রী ছিল ৬০ হাজার। এর মধ্যে বিমান পরিবহন করছে ৩০ হাজার ৩৬১ জন। প্রি-হজে বিমানের ফ্লাইট ছিল ৮৭টি এবং পোস্ট হজে বিমানের ফ্লাইট ছিল ৮৫টি।

একনজরে হজের বিমানযাত্রা-

রোববার (২১ মে) বিমানের ৫টি ডেডিকেটেড হজফ্লাইটের মাধ্যমে ২০৯৫ জন হজযাত্রী ঢাকা থেকে জেদ্দার উদ্দেশে যাত্রা করবেন। মধরাত রাত ৩:২০ সকাল ০৭:০৫ ও ১০:৩০, দুপুর ০২:২০ ও রাত ১০:৫০ মিনিটে ফ্লাইটগুলো ঢাকা থেকে জেদ্দার উদ্দ্যেশে উড্ডয়ন করবে। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স হজযাত্রীদের সুবিধায় ঢাকার পাশাপাশি চট্টগ্রাম ও সিলেট থেকেও হজ ফ্লাইট পরিচালনা করবে।

হজ ফ্লাইট সম্পর্কিত তথ্যসমূহ:
মোট হজযাত্রী: ১,২২,২২১ জন।
বিমান পরিবহন করবে: ৬১,১১১ জন।

প্রি-হজ বিমান ফ্লাইট : ১৬২টি
প্রি-হজ ফ্লাইট :

ঢাকা-জেদ্দা ডেডিকেটেড  ফ্লাইট -৯৩টি (২৫টি সরকারি ব্যালটি ফ্লাই ),

ঢাকা-মদিনা ডেডিকেটেড ফ্লাইট -৩৩টি, চট্টগ্রাম-জেদ্দা ডেডিকেটেড ফ্লাইট -১৩টি, চট্টগ্রাম-মদিনা ডেডিকেটেড ফ্লাইট -৭টি, সিলেট-জেদ্দা ডেডিকেটেড ফ্লাইট-৫টি, সিলেট- মদিনা ডেডিকেটেড ফ্লাই -১টি।

মোট ডেডিকেটেড ফ্লাইট —-১৫২টি নিয়মিত বা শিডিউল ফ্লাইট—১০টি। বোয়িং ৭৭৭-৩০০ইআর ( যাত্রী ধারণক্ষমতা= ৪১৯), বোয়িং ৭৮৭-৯ ড্রিমলাইনার (যাত্রী ধারণক্ষমতা= ২৯৮)।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর »

Advertisement

Ads

Address

© 2024 - Economic News24. All Rights Reserved.

Design & Developed By: ECONOMIC NEWS