শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৩৩ অপরাহ্ন

পুঁজিবাজারের আইন প্রতিপালন বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট : মঙ্গলবার, ২৮ ফেব্রুয়ারী, ২০২৩
  • ৮১ Time View

বাংলাদেশ একাডেমি ফর সিকিউরিটিজ মার্কেটের (বিএএসএম) উদ্যোগে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ পিএলসি (সিএসই) ও ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড (ডিএসই) তালিকাভুক্ত কোম্পানিগুলোর জন্য দু’দিন ব্যাপী একটি প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করেছে। এ প্রশিক্ষণ কর্মশালার সার্বিক তত্ত্বাবধান করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিরিউটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

গত ২৫ ও ২৬ ফেব্রুয়ারি কক্সবাজারের সি পার্ল বিচ রিসোর্টে (রয়াল টিউলিপ) স্টক এক্সচেঞ্জ তালিকাভুক্ত কোম্পানিগুলোর আইন-কানুন প্রতিপালন বিষয়ক এ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) সিএসই থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। এছাড়া বিশেষ অতিথি হিসেবে কমিশনার অধ্যাপক ড শেখ শামসুদ্দিন আহমেদ, কমিশনার অধ্যাপক ড. মিজানুর রহমান, অধ্যাপক ড. রুমানা ইসলামসহ বিএসইসি, বিএএসএম ও স্টক এক্সচেঞ্জের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

তার স্বাগত বক্তব্যে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম কর্মক্ষেত্রে, ব্যক্তিগত, পারিবারিক ও সামাজিক জীবনে কমপ্লায়েন্সের গুরুত্ব তুলে ধরে সর্বক্ষেত্রে এর পরিপালনের প্রয়োজনীয়তা ব্যক্ত করেন।

তিনি বলেন, পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলো যদি যথাযথভাবে কমপ্লায়েন্স মেনে চলে তবে এর সাথে সংশ্লিষ্ট সকলে সুফল ভোগ করবে। অন্যথায়, নন-কমপ্লায়েন্সের কারণে পরিবেশ নষ্ট হবে এবং তা প্রতিষ্ঠানের সাথে যারা জড়িত থাকেন তাদের সবাইকে নিয়ম ভঙ্গ করতে বাধ্য করবে।

তিনি আশা ব্যক্ত করে বলেন, এই প্রশিক্ষণ কর্মশালাটি, অনুষ্ঠানে উপস্থিত সকলকে নতুন করে কাজ করতে উৎসাহ উদ্দীপনা যোগাবে।

অনুষ্ঠানে বিভিন্ন তালিকাভুক্ত প্রতিষ্ঠানের উল্লেখযোগ্য সংখ্যক ব্যবস্থাপনা পরিচালক, চিফ ফ্যাইনান্সিয়াল অফিসার (সিএফও) ও কোম্পানি সেক্রেটারিরা অংশগ্রহণ করেন ।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে বিএএসএম এর ডিরেক্টর জেনারেল অধ্যাপক ড. তৌফিক আহমেদ চৌধুরী উপস্থিত সকলকে অনুষ্ঠানটি সফলভাবে শেষ করার জন্য আন্তরিক অভিবাদন জানান। তিনি আশা পোষণ করে বলেন, অনুষ্ঠানে অংশগ্রহণকারীরা এ অনুষ্ঠানে অংশগ্রহণের মাধ্যমে যাবতীয় বিধি-বিধান মেনে স্ব-স্ব কর্মক্ষেত্রে যথাযথভাবে তা প্রয়োগ করবেন। অদূর ভবিষ্যতে এ ধরনের আরো অনুষ্ঠান তাদের আইনের যথাযথ ব্যাখ্যা প্রদানে ও সঠিকভাবে তা পালনে সহযোগিতা করবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর »

Advertisement

Ads

Address

© 2024 - Economic News24. All Rights Reserved.

Design & Developed By: ECONOMIC NEWS