শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৫১ অপরাহ্ন

কণ্ঠনীড় বাচিক শিল্পচর্চা কেন্দ্রের আবৃত্তি উৎসব অনুষ্ঠিত

তানজিম হাসান পাটোয়ারী
  • আপডেট : রবিবার, ৪ ডিসেম্বর, ২০২২
  • ২০০ Time View

নিজস্ব প্রতিনিধিঃ কণ্ঠনীড় বাচিক শিল্পচর্চা কেন্দ্র কর্তৃক আবৃত্তি উৎসব অনুষ্ঠিত হয়েছে। গত ২ ডিসেম্বর, ২০২২ চট্টগ্রাম শিল্পকলা একাডেমী উন্মুক্ত মঞ্চে এ উৎসব অনুষ্ঠিত হয়।

‘আমরা চলেছি পথ, সূর্যোদয়ের দিকে’- শিরোনামে অনুষ্ঠিত হয় এবারের এ আয়োজন। অনুষ্ঠানে কণ্ঠনীড়ের সদস্যরা ছাড়াও দেশের বিভিন্ন জায়গা থেকে দেশবরেণ্য আবৃত্তি শিল্পীগণ যোগদান করেন।

বিকেল ৪ টায় এক বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্য দিয়ে অনুষ্ঠানের আনুষ্ঠানিকতা শুরু হয়। এরপর শিল্পকলা একাডেমীর উন্মুক্ত মঞ্চে আবৃত্তি শিল্পীগণ তাদের আবৃত্তি পরিবেশন করেন। আবৃত্তিতে বড়দের পাশাপাশি অংশ নেয় শিশুরাও। শিশু বিভাগের একক ও বৃন্দ আবৃত্তি পরিবেশনার সমন্বয়ক হিসেবে ছিলেন আবৃত্তি শিল্পী দীপান্বিতা চৌধুরী।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব এম. রেজাউল করিম চৌধুরী। এছাড়া বিশেষ অতিথি হিসেবে আমন্ত্রিত ছিলেন কবি ও সাংবাদিক ওমর কায়সার, রাজনীতিবিদ ও সংগঠক দেলোয়ার হোসেন খোকা, এবং বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের যুগ্ম-সম্পাদক রাশেদ হাসান।

কণ্ঠনীড় বাচিক শিল্পচর্চা কেন্দ্রের সভাপতি সেলিম রেজা সাগর বলেন, “কবিতা একটি জাতির সাংস্কৃতিক ঐতিহ্যকে সবার কাছে তুলে ধরতে পারে। আর নিজেদের ঐতিহ্যকে সমুন্নত রাখার প্রয়াস নিয়ে গড়ে উঠা আমাদের এ সংগঠনটি সফলতার সাথে ৮ বছর পার করেছে। সবার সহযোগিতা পেলে আগামীতে আপনাদের এ ধরনের আবৃত্তি উৎসব আরো উপহার দিতে পারব বলে আশা করি।”

অনুষ্ঠানে প্রমা বাচিক শিল্পচর্চা কেন্দ্র, বোধন বাচিক শিল্পচর্চা কেন্দ্র, নির্মাণ বাচিক শিল্পচর্চা কেন্দ্র, এবং প্রথম আলো বন্ধুসভার আবৃত্তিশিল্পীরাও আবৃত্তি পরিবেশন করেন।

প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব এম. রেজাউল করিম চৌধুরী বলেন, “আমাদের বাঙ্গালীদের হাজার বছরের ঐতিহ্য কবিতার মাধ্যমে ফুটে উঠে। কণ্ঠনীড় বাচিক শিল্পচর্চা কেন্দ্রকে আমি মন থেকে ধন্যবাদ জানাই এ ধরনের একটি আয়োজন করার জন্য। কারণ আমাদের ঐতিহ্যকে অক্ষুণ্ণ রাখতে এ ধরনের আয়োজনের কোনো বিকল্প নেই।”

আবৃত্তি উৎসবে অংশ নেওয়া প্রমা বাচিক শিল্পচর্চা কেন্দ্রের আবৃত্তি শিল্পী আচরারুল হক বলেন, “একটি জাতিকে সংস্কৃতিমনা হিসেবে গড়ে তুলতে বাচিক শিল্পচর্চা কেন্দ্রগুলো সবসময় অগ্রসর থাকে। আমাদের বাঙ্গালীদের সাংস্কৃতিক ঐতিহ্য পৃথিবীব্যাপী সমাদৃত। আর এ ধরনের আবৃত্তি উৎসব আমাদের সংস্কৃতির বিকাশে ভূমিকা রাখবে বলে আমি মনে করি।”

২০১৪ সালে প্রতিষ্ঠার পর থেকে কণ্ঠনীড় বাচিক শিল্পচর্চা কেন্দ্র চট্টগ্রামে নিয়মিত প্রমিত উচ্চারণ, উপস্থাপনা ও আবৃত্তি কর্মশালা পরিচালনা করে আসছে যেখানে অংশগ্রহণের মাধ্যমে একজন ব্যক্তি এ বিষয়গুলোতে বিশেষ জ্ঞান অর্জন করতে পারে।

বিকেল ৪ টায় শুরু হওয়া এ আবৃত্তি উৎসব চলে রাত ১০ টা পর্যন্ত। আবৃত্তি উৎসবে অনুষ্ঠান সঞ্চালনার দায়িত্বে ছিলেন কণ্ঠনীড় বাচিক শিল্পচর্চা কেন্দ্রের সদস্য তানিয়া নাসরিন এবং তাজুল ইসলাম।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর »

Advertisement

Ads

Address

© 2024 - Economic News24. All Rights Reserved.

Design & Developed By: ECONOMIC NEWS