শনিবার, ১৮ মে ২০২৪, ১০:০৫ পূর্বাহ্ন

সাংবাদিকদের নিরাপত্তা ও পেশাগত মর্যাদার নিশ্চিত করতে ঐক্যবদ্ধ হওয়া জরুরী

Reporter Name
  • Update Time : শুক্রবার, ৩ মে, ২০২৪
  • ১৯৬ Time View

নিজস্ব প্রতিবেদকঃ বঙ্গবন্ধু গবেষণা পরিষদের কেন্দ্রীয় সভাপতি লায়ন মোঃ গনি মিয়া বাবুল বলেছেন, সাংবাদিকদের নিরাপত্তা ও পেশাগত মর্যাদার নিশ্চিত করতে রাজনৈতিক বিশ্বাসের উর্ধ্বে উঠে সকল সাংবাদিক সংগঠনগুলোর ঐক্যবদ্ধ হওয়া জরুরি। আইনের শাসন ও গণতন্ত্র প্রতিষ্ঠায় সাংবাদিকদের পেশাগত ঐক্যের কোন বিকল্প নেই। গণতন্ত্র প্রতিষ্ঠায় গণমাধ্যমের স্বাধীনতা ও সাংবাদিকদের নিরাপত্তা অপরিহার্য।

তিনি আরো বলেন, গণমাধ্যম সমাজের দর্পণ, জাতির বিবেক, জনতার কন্ঠস্বর, রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ ইত্যাদি নানা নামে গণমাধ্যমকে অভিহিত করা হয়। কিন্তু সেই গণমাধ্যম ও গণমাধ্যম কর্মীদের উপর প্রায় সময়ে চলে নানা জুলুম, অন্যায়-অত্যাচার, গণমাধ্যমকর্মীদের উপর করা হয় নির্যাতন, এমনকি তাদের হত্যা করা হচ্ছে। কিন্তু খুনি ও নির্যাতনকারীরা আইনের আওতায় আসছে না, তাদের শাস্তি হচ্ছে না। এই বিষয়ে সাংবাদিক ইউনিয়ন বা সংগঠনগুলোর ঐক্য প্রয়োজন।

তিনি আরো বলেন, শক্তিশালী গণতন্ত্র ও মানবাধিকার সুনিশ্চিত করতে শক্তিশালী গণমাধ্যম অপরিহার্য। তিনি সংবাদমাধ্যমের স্বাধীনতা ও সাংবাদিকদের নিরাপত্তা নিশ্চিত করতে সকলকে সম্মিলিতভাবে কাজ করার আহ্বান জানান।

রুর‌্যাল জার্নালিস্ট ফাউন্ডেশন (আরজেএফ) এর উদ্যোগে ৩ মে শুক্রবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস-২০২৪ উপলক্ষে আয়োজিত সমাবেশ ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আরজেএফ’র ভাইস চেয়ারম্যান সৈয়দ আল-আমিন হোসেন সোহাগ এর সভাপতিত্বে ও আরজেএফ’র মহাসচিব মোঃ সেকেন্দার আলম শেখ এর সঞ্চালনায় আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন, জাতীয় গণতান্ত্রিক লীগের সভাপতি এম এ জলিল, মাসিক ধানসিঁড়ি সম্পাদক এ্যাডভোকেট শেখ আব্দুল হক চাষী, যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা সাইফুল আলম, বাংলাদেশ জাতীয় মানবাধিকার সমিতির চেয়ারম্যান মঞ্জুর হোসেন ঈসা, এ্যাডভোকেট খান চমন-ই ইলাহী ও কলামিস্ট মোঃ মতিউর রহমান সরদার।

স্বাগত বক্তব্য রাখেন আরজেএফ এর অর্থ সচিব মোঃ ফারুকুল ইসলাম। শুভেচ্ছা বক্তব্য রাখেন আরজেএফ’র সাংগঠনিক সম্পাদক মোঃ শাফিউর রহমান কাজী, আরজেএফ’র সাহিত্য ও প্রকাশনা বিষয়ক সম্পাদক মো. সাহিদুল ইসলাম।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর »

Advertisement

Ads

Address

© 2024 - Economic News24. All Rights Reserved.

Design & Developed By: ECONOMIC NEWS