সোমবার, ২২ জুলাই ২০২৪, ০৪:৩৯ পূর্বাহ্ন

লিভারে জমে থাকা দূষিত পদার্থ পরিষ্কার করে যেসব ফল

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট : শুক্রবার, ২৮ জুন, ২০২৪
  • ৬১ Time View

শরীরের গুরুত্বপূর্ণ এক অঙ্গ হলো লিভার বা যকৃত। লিভারের পাচক রস আমাদের পেটের খাবার হজম করতে সাহায্য করে। তবে লিভারের মধ্যে ফ্য়াট জমতে শুরু করলে পাচক রস ঠিকমতো ক্ষরিত হয় না। ফলে খাবারগুলোও সঠিকভাবে হজম হয় না।

ফ্যাটি লিভার ছাড়াও বর্তমানে লিভারের নানা ধরনের অসুখে ভুগছেন অনেকেই। ফলে লিভার নষ্ট হয়ে যাওয়ার ঝুঁকি বাড়ছে। তবে ফ্যাটি লিভার হোক বা না হোক, লিভারের মধ্যে বিষাক্ত পদার্থ বা টক্সিন জমতে পারে যে কোনো সময়। এই টক্সিন লিভারের কার্যক্ষমতাকে কমিয়ে দেয়।

এক্ষেত্রে কিছু ফল ও খাবার নিয়মিত খেলে লিভার থেকে টক্সিন বের হয়ে যায় ও লিভার আবারও সুস্থ হয়ে ওঠে।

চলুন জেনে নেওয়া যাক কোন কোন খাবার খেলে লিভার থাকবে সুস্থ?
আপেল

আপেলে পেকটিন ফাইবার থাকে। এই ফাইবার লিভারের ক্ষতিকর টক্সিন ধুয়ে পরিষ্কার করে দেয়। ফলে লিভার আবার আগের মতো স্বাভাবিকভাবে কাজ করতে শুরু করে।

কাঠবাদাম

কাঠবাদামের মধ্যে আর্জিনিন নামক এক ধরনের অ্যামিনো অ্যাসিড থাকে। এছাড়া থাকে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। এই দুইয়ে মিলে লিভার থেকে সব টক্সিন বের করে দেয়।

আঙুর

আঙুরের মধ্য়ে একদিকে আয়েছে ভিটামিন সি, অন্য়দিকে অ্যান্টি অক্সিডেন্ট। এই দুই উপাদান মিলে লিভারের টক্সিন পরিষ্কার করে দেয়। পাশাপাশি এগুলো লিভারকে পাচক রস তৈরির জন্য উদ্দীপিত করে।

লেবু

লেবু ভিটামিন সি ও অ্যান্টি অক্সিডেন্টে ভরপুর। এছাড়া এতে এমন কিছু মাইক্রোনিউট্রিয়েন্ট, যা লিভারের জন্য় উপকারী। লিভারে জমে থাকা টক্সিক পদার্থ দূর করতে সাহায্য করে লেবু।

পেঁপে

পেঁপের মধ্যে বিভিন্ন ধরনের ভিটামিনের পাশাপাশি বেশ কিছু উৎসেচকও থাকে। এই উৎসেচকগুলো পেপটাইড উৎসেচকের গোত্রে পড়ে। অর্থাৎ এগুলো পাচক রসের সমগোত্রীয়।

ফলে লিভারের জন্য বেশ উপকারী এই পেঁপে ফল। কাঁচা পেঁপে রান্না করা পেঁপের তুলনায় বেশি উপকারী।

লিভারের জন্য উপকারী কোন কোন খাবার?

কফি
সবুজ শাকসবজি
রসুন
গাজর
আঙুর
হলুদ ইত্যাদি।

সূত্র: এবিপি নিউজ

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর »

Advertisement

Ads

Address

© 2024 - Economic News24. All Rights Reserved.

Design & Developed By: ECONOMIC NEWS