সোমবার, ২২ জুলাই ২০২৪, ০৪:০১ পূর্বাহ্ন

অ্যালার্জি থেকে মুক্তির ঘরোয়া উপায়

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট : শনিবার, ১৫ জুন, ২০২৪
  • ৭৯ Time View

ত্বকের একটি গুরুত্বপূর্ণ সমস্যার নাম অ্যালার্জি। এ সমস্যায় ত্বকে চুলকানির সমস্যা শুরু হয়। কারো ক্ষেত্রে ত্বকে ছোট ছোট ফুসকুড়ি দেখা দেয়। কারো ক্ষেত্রে অ্যালার্জির কারণে ত্বকে বড় গোলাকৃতির ফোলাভাব তৈরি হয়। এ সমস্যার সমাধানে ঘরোয়া কিছু টিপস মেনে চলতে পারেন।

চিকিৎসা শাস্ত্রে অ্যালার্জি হলো আমাদের শরীরের প্রতিরক্ষা ব্যবস্থার একটি ত্রুটি। তাই অ্যালার্জিতে যেসব খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে তা যদি অ্যালার্জি রোগী না মেনে চলে, তবে সেই খাবার খাওয়ার পর শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থা সক্রিয় হয়ে পালমোনারি ইডিমা তৈরি করতে শুরু করে।

এ সমস্যাকে চিকিৎসা পরিভাষায় বলা হয় ভ্যাসোডাইলেশন। তাই অ্যালার্জি সমস্যায় ভুগছেন এমন রোগীদের খাবারের ব্যাপারে অনেক সতর্কতা অবলম্বন করতে হবে। সেই সঙ্গে লাইফস্টাইলে আনতে হবে পরিবর্তন।

পাশাপাশি অ্যালার্জি সমস্যার পরিমাণ কমাতে বাইরে থেকে কিছু ব্যবস্থা গ্রহণ করতে পারেন। আমেরিকান হেলথলাইন অনুসারে আসুন, একে একে সে উপায়গুলো জেনে নিই–

১। মধু: ত্বকে অ্যালার্জির সমস্যা থাকলে মধুকে কাজে লাগাতে পারেন। মধু পরিবেশে উপস্থিত অ্যালার্জেনের সঙ্গে শরীরকে খাপ খাওয়াতে সহায়তা করে। এ ছাড়া মধুতে থাকা প্রদাহবিরোধী বৈশিষ্ট্য অ্যালার্জির ফুসকুড়ি কমায়।

২। ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল: ত্বকের অ্যালার্জির সমস্যা থেকে মুক্তিতে গোসলের সময়ও পানিতে ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিতে পারেন। পাশাপাশি অবশ্যই রাতে শুতে যাওয়ার আগে একবার করে ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েলের ভাপ নিন।

৩। অ্যালোভেরা: ত্বকের অ্যালার্জি থেকে মুক্তি পাওয়ার সহজ উপায় হলো অ্যালোভেরা। ত্বকের চুলকানি, শুষ্কতার সমস্যা, অ্যালার্জির সমস্যায় অ্যালোভেরা পাতার জেল কিংবা বাজারে পাওয়া অ্যালোভেরার জেল লাগিয়ে নিন। এর ঔষধি গুণ দ্রুত জ্বালা এবং চুলকানি থেকে মুক্তি দেবে।

৪। তিতা জাতীয় খাবার: খাবারে তিতাজাতীয় খাবার বাড়িয়ে তুলন। নিয়মিত খাবারের তালিকায় রাখুন করলা ও নিমপাতা ভাজা। সকালে খালি পেটে চিরতা খাওয়ার অভ্যাস করতে পারেন, যা ত্বকের বিভিন্ন ধরনের সংক্রমণসহ অ্যালার্জি প্রতিরোধ করতে সক্ষম।

৫। ঠাণ্ডা এড়িয়ে চলা: অ্যালার্জি থেকে বাঁচতে ঠান্ডা মেঝেতে খালি পায়ে হাঁটবেন না। গরমে মেঝেতেও শোবেন না। কোল্ড অ্যালার্জির সমস্যায় যারা ভুগছেন তার গোসলের ক্ষেত্রে বেশি সময় নেবেন না।

৬।  হলুদ: ভেষজ উপাদান হলুদ দারুণ কাজ করে অ্যালার্জির সমস্যায়। গরম ভাতে তাই হলুদের গুড়া মিশিয়ে খাওয়ার অভ্যাস করতে পারেন।

৭। ওটমিল: ওটমিলে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান সহ বিভিন্ন জৈবিকভাবে সক্রিয় বৈশিষ্ট্য রয়েছে। এগুলো অ্যালার্জিজনিত ত্বকের প্রতিক্রিয়া ( বিশেষ করে  চুলকানিকে) প্রশমিত করতে সহায়তা করতে পারে।

৮। বেকিং সোডা: বেকিং সোডা ত্বকের pH ভারসাম্যহীনতাকে মোকাবেলা করতে পারে এবং আপনার ত্বকের অ্যালার্জি প্রশমিত করতে প্রদাহ বিরোধী হিসাবে কাজ করে।

এরজন্য ১২ চামচ পানিতে ৪ চামচ বেকিং সোডা নিয়ে পেস্ট তৈরি করুন। অ্যালার্জির স্থানে লাগিয়ে ১০ মিনিট পর স্বাভাবিক পানিতে ধুয়ে ফেলুন।

৯। পরিষ্কার পরিচ্ছন্নতা: ত্বকের অ্যালার্জির সমস্যা থেকে মুক্তি পেতে নিয়মিত গোসল, পোশাকের পরিষ্কার পরিচ্ছন্নতা নিশ্চিত করুন। বাইরে বের হওয়ার সময় অবশ্যই মাস্ক ব্যবহার করুন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর »

Advertisement

Ads

Address

© 2024 - Economic News24. All Rights Reserved.

Design & Developed By: ECONOMIC NEWS