শনিবার, ১৮ মে ২০২৪, ১১:৫৩ পূর্বাহ্ন

মহান মে দিবসে ডেমোক্রেটিক পার্টির আলোচনা সভা

Reporter Name
  • Update Time : শুক্রবার, ৩ মে, ২০২৪
  • ১১৯ Time View

নিজস্ব প্রতিবেদকঃ মহান মে দিবস উপলক্ষে ডেমোক্রেটিক পার্টির উদ্যোগে বিকেল ৪টায় ইস্টার্ণ প্লাজায় সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়ে ডেমোক্রেটিক পার্টির উদ্যোগে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ডেমোক্রেটিক পার্টি ও গণতান্ত্রিক জোট বাংলাদেশ এর চেয়ারম্যান এস এম আশিক বিল্লহ’র সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন ন্যাশনাল আওয়ামী পার্টি (ভাসানী) এর সভাপতি ও গণতান্ত্রিক জোট বাংলাদেশ এর কো- চেয়ারম্যান স্বপন কুমার সাহা সহ বুদ্ধিজীবী, সাংবাদিক প্রমুুখ। এসময় উপস্থিত ছিলেন অন্যান্য সংগঠনের কেন্দ্রীয় নেতৃবৃন্দ।
এস এম আশিক বিল্লাহ তার বক্তব্যে বলেন, মহান মে দিবস আজ। বিশ্বের শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের দিন। ১৮৮৬ সালের এই দিনে মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটের শ্রমিকরা আট ঘণ্টা কাজের দাবিতে জীবন উৎসর্গ করেছিলেন। ওই দিন তাদের আত্মদানের মধ্য দিয়ে শ্রমিক শ্রেণির অধিকার প্রতিষ্ঠিত হয়েছিল। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘শ্রমিক মালিক গড়বো দেশ, স্মার্ট হবে বাংলাদেশ।’

আজকের আধুনিক সভ্যতার ভিত্তি হলো শ্রমজীবী মেহনতি মানুষের নিরলস পরিশ্রম। হাজার বছর ধরে শ্রমজীবী মানুষের রক্ত-ঘামে যে মানব সভ্যতার উৎকর্ষ সাধিত হয়েছে, তা থেকে সেই শ্রমজীবী জনগোষ্ঠীই থেকেছে উপেক্ষিত। আজকের উন্নত-সমৃদ্ধ পৃথিবীর কারিগর এসব অবহেলিত, নির্যাতিত, নিপীড়িত, অধিকার বঞ্চিত শ্রমজীবী মানুষের অধিকার আদায়ে অব্যাহত রয়েছে নিরন্তর সংগ্রাম।

স্বপন কুমার সাহা তার বক্তব্যে বলেন, ১৯৭২ সালে ১ মে জাতির উদ্দেশ্যে ভাষণে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১ মে-কে সরকারি ছুটি ঘোষণা করা সহ রাষ্ট্রপতি আদেশ ২৭(ক) ধারা মোতাবেক এদেশের সকল ব্যাংক, বীমা, শিল্প- কলকারখানা, রেল, নৌ-পরিবহনসহ  বৈদেশিক বাণিজ্যের সিংহভাগ রাষ্ট্রায়ত্ব ঘোষণা করেন। ফলে এর সুফলও ঐ সকল শিল্প কলকারখানায় কর্মরত শ্রমিক কর্মচারীগণ ভোগ করতে থাকেন। সরকার নীট মুনাফার ৫% শ্রমিক কর্মচারীদের মধ্যে সমহারে বন্টনের ঘোষণা দেয়, ফলে বেশ কিছু শিল্পে উৎপাদন ও মুনাফা যথেষ্ট পরিমাণে বৃদ্ধি পায়। বর্তমান সময়ে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা শ্রমিকদের জন্য কাজ করে আসছেন। তাই মাননীয় প্রধানমন্ত্রী শ্রমিকদের সন্তানদেরকে শিক্ষা প্রতিষ্ঠানে লেখা-পড়ার জন্য সুযোগ দিবেন বলে আশা করছি।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর »

Advertisement

Ads

Address

© 2024 - Economic News24. All Rights Reserved.

Design & Developed By: ECONOMIC NEWS