শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০১:১২ অপরাহ্ন

ঈদ বোনাসসহ প্রাথমিক বিদ্যালয়ের দপ্তরী কাম প্রহরীদের ৪ দফা দাবি

Reporter Name
  • Update Time : সোমবার, ১ এপ্রিল, ২০২৪
  • ১৭৪ Time View

নিজেস্ব প্রতিবেদক: ঈদ বোনাসসহ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দপ্তরী কাম প্রহরীদের ৪ দফা দাবি মাননীয় প্রধানমন্ত্রী দৃষ্টি আকর্ষণ জন্য গত ০১/০৪/২০২৪ দুপুর ১২টায় সরকারি প্রাথমিক বিদ্যালয় দপ্তরী কাম প্রহরীদের ৬ষ্ঠ দিনের মতো অবস্থান কর্মসূচির সাথে একাত্মতা ঘোষণা করে বঙ্গবন্ধু প্রাথমিক গবেষণা পরিষদের সভাপতি মো. সিদ্দিকুর রহমান।

তিনি বলেন, রোজা, ঈদ, পূজা-পার্বণ, পহেলা বৈশাখ, জাতি, ধর্ম নির্বিশেষে বাঙালি জাতির সার্বজনীন উৎসব। অথচ দেশের সকল সরকারি-বেসরকারি কর্মচারী শিক্ষক এ উৎসবগুলো পালন করার জন্য ভাতা পেয়ে থাকেন। একমাত্র ব্যতিক্রম প্রাথমিকের দপ্তরী কাম প্রহরীরা। গত ২০২১ সালেও তারা ঈদ বোনাসহ সকল ভাতা পেতেন। তারা সরকার ঘোষিত ৫% প্রণোদনা থেকেও বঞ্চিত। কী নির্মম পরিহাস সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকেরা ঈদ বোনাসসহ সকল ভাতা পেয়ে উৎসব পালন করলেও একই ছাদের নীচে অবস্থান করেও তারা বঞ্চিত। তিনি দপ্তরী কাম প্রহরীদের ৪ দফা দাবি মেনে নিয়ে মানবিক দৃষ্টিভঙ্গি প্রদানের আহ্বান জানান।

২০১৩ সালে সরকারি প্রাথমিক বিদ্যালয় দপ্তরী কাম প্রহরী আউটসোর্সিং নীতিমালার অস্থায়ী চুক্তিভিত্তিক নিয়োগে মাননীয় প্রাধানমন্ত্রী শেখ হাসিনা সৃজিত পদে ৩৭ হাজার দপ্তরী কাম প্রহরী নিয়োজিত। সরকারের ওপর আস্থা রেখে দীর্ঘ ১১ বছর আউটসোর্সিং নীতিমালায় জীবনের ঝুকি নিয়ে দিবা রাত্রি সার্বক্ষনিক ২৪ ঘন্টা অমানবিক দায়িত্ব, সর্বসাকুল্যে বেতন নিয়ে মানবেতর দায়িত্ব পালন করে আসিতেছে। আউটসোর্সিং পরিবর্তে দপ্তরী কাম প্রহরী পদটি রাজস্বখাতে পদ সৃজনের জন্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, জনপ্রশাসন মন্ত্রণালয়কে রাজস্বখাতে নেওয়ার জন্য অনুরোধ করা হয়।

কিন্তু দুঃখের বিষয় জনপ্রশাসন মন্ত্রণালয় দপ্তরী কাম প্রহরী পদটি রাজস্বখাতে যাওয়ার কোন সুযোগ নেই। দ্বিতীয়বার প্রস্তাব পাঠালে অর্থ মন্ত্রণালয়ের সাথে আলোচনা করে প্রস্তাবটি পাঠানোর জন্য নির্দেশক্রমে অনুরোধ করেন জনপ্রশাসন মন্ত্রণালয়। অত্যান্ত দুঃখের বিষয় আজও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় হতে প্রস্তাবটি পাঠানো হয়নি।

এ প্রেক্ষাপটে দপ্তরী কাম প্রহরীদের চাকুরি জাতীয়করণ, ঈদ বোনাস পুনঃবহাল সহ ৪ দফা দাবী বাস্তবায়নের জন্য মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার প্রতি উদাত্ত আহ্বান জানাচ্ছি।

এ বিষয়ে সভাপতি মামুন সরদার সাংবাদিক ভাইদের বলেন আমাদের দাবী আদায় না হওয়া পযর্ন্ত এ আন্দোলন চলমান থাকবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর »

Advertisement

Ads

Address

© 2024 - Economic News24. All Rights Reserved.

Design & Developed By: ECONOMIC NEWS