রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৩০ পূর্বাহ্ন

‘উদ্যোক্তা ১০১’-এর গ্র্যাজ্যুয়েশন অনুষ্ঠানের আয়োজন করেছে ব্র্যাক ব্যাংক

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট : বুধবার, ৩০ মার্চ, ২০২২
  • ১৫৩ Time View
brac-bank

ব্যাংকিং সেক্টরে দেশের প্রথম উদ্যোক্তা এক্সেলেরেটর প্রোগ্রাম ‘উদ্যোক্তা ১০১’-এর গ্র্যাজ্যুয়েশন অনুষ্ঠানের আয়োজন করেছে ব্র্যাক ব্যাংক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগ।

তিন মাসের প্রশিক্ষণ শেষ করায় গতকাল (২৮ মার্চ) ঢাকার ইন্টারকন্টিনেন্টাল হোটেলে আয়োজিত একটি অনুষ্ঠানে মোট ৬০ জন উদীয়মান উদ্যোক্তাকে সনদপত্র দেওয়া হয়।

বাংলাদেশে ব্যবসায়ী উদ্যোক্তাদের ক্রমসম্প্রসারণের কারণে, বিশেষ করে ব্যবসায়িক ক্ষেত্রে উদ্যোগী নারীর সংখ্যা ক্রমেই বাড়তে থাকার প্রেক্ষাপটে এ ধরনের এক্সেলেরেটর প্রোগ্রামের আয়োজন করা হয়েছে। এই প্রশিক্ষণের লক্ষ্য হল সম্ভাবনাময় উদ্যোক্তাদের ব্যবসা টিকিয়ে রাখতে, সম্প্রসারণ করতে ও সাফল্য অর্জনে তাদের পরিচালনার দক্ষতা বিকাশে সহায়তা করা।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে প্রশিক্ষণপ্রাপ্তদের মধ্যে সার্টিফিকেট বিতরণ করেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু ফরাহ মো. নাছের। বিশেষ অতিথি ছিলেন এসএমই ফাউন্ডেশনের ম্যানেজিং ডিরেক্টর মো. মফিজুর রহমান; ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক ড. মুহাম্মাদ আব্দুল মঈন; ব্র্যাক ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর ও প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম আর. এফ. হোসেন এবং ব্যাংকের এসএমই ব্যাংকিং বিভাগের উপ-ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সৈয়দ আব্দুল মোমেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদের মার্কেটিং বিভাগের সাথে অংশীদারিত্বে ব্র্যাক ব্যাংক ২০২১ সালে উদ্যোক্তা এক্সেলেরেটর কোর্স চালু করে। ব্র্যাক ব্যাংক এর সিএসআর তহবিল থেকে অংশগ্রহণকারীদের নিবন্ধনের পুরো খরচ বহন করে। কোর্সটি ভার্চুয়ালভাবে পরিচালিত হওয়ায় দেশের বিভিন্ন জেলার উদ্যোক্তারা সহজে অংশ নিতে সক্ষম হন।

‘উদ্যোক্তা ১০১’ হল ন্যূনতম এক বছরের ব্যবসায়িক অভিজ্ঞতা রয়েছে এমন সকল সম্ভাবনাময় উদ্যোক্তা, বিশেষত নারীদের জন্য একটি এক্সেলেরেটর/সার্টিফিকেশন কোর্স। প্রথম দুটি ব্যাচে ৫৫% উদ্যোক্তাই ছিলেন নারী। অংশগ্রহণকারীরা দেশের স্বনামধন্য প্রশিক্ষক, শিক্ষাবিদ, এবং ব্যাংকাদের কাছ থেকে বিশেষায়িত উদ্যোক্তা প্রশিক্ষণ পেয়ে থাকেন।

ব্র্যাক ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর এবং সিইও সেলিম রেজা ফরহাদ হোসেন বলেন: ‘ব্র্যাক ব্যাংক সবসময়ই বাংলাদেশের এসএমই খাতকে এগিয়ে নিতে নিবেদিতভাবে কাজ করে আসছে। এই এক্সেলেরেটর প্রোগ্রামের মাধ্যমে আমরা এসএমই এবং উদ্যোক্তাদের ব্যবসা বৃদ্ধিতে সহায়তা করতে চাই। আমরা চাই সমাজের সম্ভাবনাময় নারী উদ্যোক্তারা যেন এই কোর্স থেকে সুবিধা নিতে পারেন। তাই আমরা আরও বেশি সংখ্যক নারী উদ্যোক্তাদেরকে স্বপ্ন বাস্তবায়নের জন্য এই বিশেষ কোর্সে ভর্তি হতে উৎসাহিত করি।’

তিনি আরও বলেন, ‘একটি এসএমই-কেন্দ্রিক ব্যাংক হিসেবে ব্র্যাক ব্যাংক সবসময় নতুন উদ্যোক্তাদের জন্য সহজ অর্থায়ন নিশ্চিত করার উপর জোর দেয়। ব্যবসা কার্যকরভাবে পরিচালনায় সাহায্য করার জন্য আমরা প্রশিক্ষণের ব্যবস্থাও করে থাকি।’

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর »

Advertisement

Ads

Address

© 2024 - Economic News24. All Rights Reserved.

Design & Developed By: ECONOMIC NEWS