সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৩:১৬ অপরাহ্ন

সিডিবিএল’র নতুন সেবা চালু

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট : রবিবার, ৩০ জানুয়ারী, ২০২২
  • ৫৯৩ Time View

পুঁজিবাজারের বিনিয়োগকারীদের জন্য নতুন একটি সেবা চালু করেছে সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল)। এই সেবার আওতায় প্রত্যেক বিও একাউন্টধারীর কাছে মাসিক ই-স্টেটমেন্ট বা ই-প্রতিবেদন পাঠানো হবে। তাতে আলোচিত মাসে ওই বিও একাউন্টের সব লেনদেনের তথ্য, বোনাস বা রাইট শেয়ার জমার তথ্য, আইপিওতে শেয়ার বরাদ্দ পেলে ওই তথ্যসহ প্রয়োজনীয় সকল তথ্য অন্তর্ভুক্ত থাকবে। প্রত্যেক মাসের প্রথম সপ্তাহে আগের মাসের প্রতিবেদন ই-মেইলের মাধ্যমে সংশ্লিষ্ট বিনিয়োগকারীর কাছে পাঠিয়ে দেওয়া হবে।

আজ রবিবার (৩০ জানুয়ারি) বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) মাল্টিপারপাস হলে এই সেবার উদ্বোধন করেন বিএসইসি চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের ব্যাবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী শুভ্র কান্তি চৌধুরী, এফসিএ।

এ সময় তিনি বলেন, আমরা আজকে এখানে সমবেত হয়েছি পুঁজিবাজারের বিনিয়োগকারীদের একটি ভ্যালু অ্যাডেড সার্ভিস প্রদান করার জন্য। আপনারা জানেন সিডিবিএল তার জন্মলগ্ন থেকেই তার কোর সার্ভিসের বাহিরেও বিনিয়োগকারীদের সুরক্ষার জন্য অনেকগুলি ভ্যালু এডেড সার্ভিস প্রদান করে আসছে। এই সার্ভিসের মাঝে কিছু সার্ভিস আমরা ফ্রি অফ কস্ট বা বিনামূল্যে দিয়ে থাকি। এই সার্ভিসগুলোর মাঝে আমরা দৈনিক এসএমএস এবং ই-মেইলের মাধ্যমে বিনিয়োগকারীদের বিভিন্ন তথ্য অবগত করে থাকি। এছাড়াও বিও একাউন্টের কোন তথ্য পরিবর্তন হলে আমরা এসএমএস এবং ই-মেইলেরের মাধ্যমে ইনফর্ম করে থাকি।

সিডিবিএল এর নতুন মাসিক ই-স্টেটমেন্ট সার্ভিস সম্পর্কে তিনি বলেন, আজকে সিডিবিএল যে আরেকটি নতুন সেবা নিয়ে এসেছে এই সার্ভিসের মাধ্যমে আমরা প্রতি মাসে বিনিয়োগকারীর বিও একাউন্টের সকল কার্যকলাপের তথ্য পরবর্তি মাসের শুরুর দিকেই বিনিয়োগকারীদের মোবাইল নাম্বারে বা ই-মেইলে এসএমএস কিংবা ই-মেইলের মাধ্যমে প্রেরণ করবো। এই সেবা পেতে গেলেও বিনিয়োগকারীদেরকে সিডিবিএল এর সিস্টেমে তাদের ইমেইল এবং মোবাইল নাম্বারের তথ্য সঠিকভাবে প্রদান করতে হবে।

এসময় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে নতুন এই সার্ভিসটির উদ্বোধন করেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম-ইসলাম। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ এবং কমিশনার মোহাম্মদ আব্দুল হালিম।

এছাড়াও অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিএসইসির নির্বাহী পরিচালক মো. আনোয়ারুল ইসলাম, সিডিবিএল ভ্যালু এডেড সার্ভিসের জেনারেল ম্যানেজার রাকিবুল ইসলাম চৌধুরী সহ আরও অনেকে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর »

Advertisement

Ads

Address

© 2024 - Economic News24. All Rights Reserved.

Design & Developed By: ECONOMIC NEWS