রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৩১ পূর্বাহ্ন

ভিসা’র সঙ্গে ইস্টার্ণ ব্যাংকের চুক্তি স্বাক্ষর

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট : সোমবার, ২৮ মার্চ, ২০২২
  • ১১৮ Time View
EBl

ভিসা ওয়ার্ল্ডওয়াইড প্রাইভেট লিমিটেড (ভিসা) ও দেশের  বেসরকারী আর্থিক প্রতিষ্ঠান ইস্টার্ণ বাংক লিমিটেড (ইবিএল),  সোমবার (২৮ মার্চ) ভার্চুয়াল প্ল্যাটফর্মে  একটি পার্টনারশীপ চুক্তি স্বাক্ষর করেছে।

চুক্তির অধীনে ইবিএল বাংলাদেশের ভিসার ট্রাস্টি হিসেবে দায়িত্ব পালন করবে এবং দেশের ভিতরে ভিসার গ্রাহকদের লেনদেন নিষ্পত্তি বিষয়ে প্রয়োজনীয় নগদ কোলেটারেলের ব্যবস্থা করবে।

এই  সেবায় ভিসার গ্রাহকরা অভান্তরীন লেনদেনের ক্ষেত্রে স্থানীয় মূদ্রায় বা টাকায় নগদ কোলেটারেলের দ্বারা নিরাপত্তা নিশ্চিত করার অপশন পাবেন। ইতোপূর্বে অভ্যন্তরীন ও আন্তর্জাতিক উভয় লেনদেন নিষ্পত্তির ক্ষেত্রে এজাতীয় কোলেটারেলের মাধ্যম ছিল মার্কিন ডলার, যা আন্তর্জাতিক ব্যাংক কর্তৃক স্ট্যান্ডবাই লেটার অব ক্রেডিট আকারে ভিসার অনুকুলে প্রদান করা হতো।

নতুন এই সেবায় ভিসার গ্রাহকদের জন্য প্রক্রিয়াটি সহজতর ও অর্থসাশ্রয়ী হবে। এছাড়াও দেশ থেকে বৈদেশিক মুদ্রার রেমিটেন্স কমে আসবে। বর্তমানে বাংলাদেশে ভিসার ২৯টি সদস্য ব্যাংকের কোলেটেরালের পরিমান প্রায় ২৫ মিলিয়ন মার্কিন ডলার।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্ণর আহমেদ জামাল। ভিসার কান্ট্রি ম্যানেজার- বাংলাদেশ, নেপাল ও ভুটান সৌম্য বসু, ইবিএল ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী আলী রেজা ইফতেখার, উপ-ব্যবস্থাপনা পরিচালক ও কর্পোরেট ব্যাংকিং প্রধান আহমেদ শাহিন, উপ-ব্যবস্থাপনা পরিচালক এবং রিটেইল ও এসএমই ব্যাংকিং প্রধান এম. খোরশেদ আনোয়ার, উপ-ব্যবস্থাপনা পরিচালক ও কর্পোরেট বিজনেস প্রধান রিয়াদ মাহমুদ চৌধুরীসহ অন্যান্যরা ভার্চুয়াল চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অংশগ্রহন করেন।

বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্ণর আহমেদ জামাল নতুন এই উদ্যোগের প্রশংসা করে বলেন এই উদ্ভাবনী কাঠামোর ফলশ্রুতিতে দেশ থেকে বিদেশে বৈদেশিক মূদ্রার প্রবাহ কমে আসবে। তার বিশ্বাস অভ্যন্তরীন লেনদেন নিষ্পত্তির বিষয়গুলোতে অধিকাংশ স্টেকহোল্ডার বিকল্প এই উদ্যোগের সংঙ্গে যুক্ত হবেন।

ইবিএল ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী আলী রেজা ইফতেখার এটিকে ইবিএল ভিসা সম্পর্কের ক্ষেত্রে একটি নতুন অধ্যায় হিসেবে অভিহিত করেন। একই সঙ্গে স্থানীয় ব্যাংকিং শিল্পের জন্য একটি ঐতিহাসিক ঘটনা হিসেবেও উল্লেখ করেন। তার মতে নতুন এই ব্যবস্থাটি শুধু ব্যয়-সাশ্রয়ীই নয় বরং এর সঙ্গে অন্যান্য অনেক সুবিধাও জড়িত।

ইবিএল উপ-ব্যবস্থাপনা পরিচালক এম. খোরশেদ আনোয়ারের বলেন ,নতুন এই সেবা প্রবর্তনের ফলে বাংলাদেশে ভিসার সদস্য ব্যাংকগুলোর জন্য কোলেটেরাল প্রদান কাঠামোতে নতুন মাত্রা যোগ হবে। ভিসার কান্ট্রি ম্যানেজার ইবিএলকে নতুন এই উদ্যোগের সঙ্গে যুক্ত হাওয়া জন্য ধন্যবাদ জানান।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর »

Advertisement

Ads

Address

© 2024 - Economic News24. All Rights Reserved.

Design & Developed By: ECONOMIC NEWS