বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৮:১০ পূর্বাহ্ন
সর্বশেষ সংবাদ
৯ ব্যক্তি-প্রতিষ্ঠানকে ১ কোটি ২০ লাখ টাকা জরিমানা কাস্টমসে হয়রানি প্রতিরোধে এনবিআরের নির্দেশনা গণঅভ্যুত্থানে শহীদ পরিবার পাবে ৫ লাখ, আহতরা সর্বোচ্চ এক লাখ বাংলাদেশকে ৬০০ মিলিয়ন ইউরো দেবে জার্মানি ১০ লাখ কোটি টাকার বিদেশি ঋণ রেখে গেছে হাসিনা সরকার ২ স্বতন্ত্র পরিচালক পেল ডিএসই লংকাবাংলা ফাইন্যান্স, মাস্টারকার্ড ও প্রিয়শপ এর যৌথ উদ্যোগে সিএমএসএমই উদ্যোক্তাদের জন্য কো-ব্র্যান্ডেড টাইটেনিয়াম ক্রেডিট কার্ড চালু ফ্যাসিবাদের বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান: মির্জা ফখরুল আইএফআইসি ব্যাংকের পরিচালনা পর্ষদ ও ঊর্ধ্বতন ব্যবস্থাপনা কর্তৃপক্ষের মধ্যে বিশেষ মতবিনিময় সভা অনুষ্ঠিত ইসলামী ব্যাংকের সঙ্গে ফরেন রেমিট্যান্স হাউসগুলোর মতবিনিময় সভা অনুষ্ঠিত

শ্রীলংকার মূল্যস্ফীতি কমেছে প্রায় ৬৭ শতাংশ

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট : মঙ্গলবার, ২৬ সেপ্টেম্বর, ২০২৩
  • ১৯১ Time View

দেউলিয়া হতে চলা শ্রীলংকায় গত বছরের সেপ্টেম্বরে মূল্যস্ফীতি ছিল ৬৯ দশমিক ৮ শতাংশ। কিন্তু বছর ঘুরতেই দেশটির অর্থনীতিতে অস্বাভাবিক পরিবর্তন এসেছে। গত জুলাইয়ে দেশটির মূল্যস্ফীতির হার ছিল ৪ দশমিক ৬ শতাংশ। আগস্টে তা আরও কমে ২ দশমিক ১ শতাংশে নেমে এসেছে। অর্থাৎ এক বছরের মাথায় মূল্যস্ফীতি ৬৭ শতাংশীয় পয়েন্ট কমিয়ে এনেছে দেশটি।

দেশটির সংবাদমাধ্যমের ভাষ্য অনুযায়ী, শ্রীলংকায় এখন খাদ্যপণ্যেরও দাম কমতির দিকে। গত আগস্টে দেশটিতে খাদ্যপণ্যের দাম কমেছে ৫ দশমিক ৪ শতাংশ। জুলাইয়ে এ হার ছিল ২ দশমিক ৫ শতাংশ। খাদ্যদ্রব্য ছাড়া অন্যান্য পণ্যের দাম আগস্টে ৯ শতাংশ কমেছে। জুলাইয়ে এ হার ছিল ১০ দশমিক ৯ শতাংশ।

সম্প্রতি শ্রীলংকার প্রেসিডেন্সিয়াল মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে এ নিয়ে কথা বলেন দেশটির ভারপ্রাপ্ত অর্থমন্ত্রী রঞ্জিত সিয়ামবালাপিটিয়া। তিনি জানান, ২০২২ সালের প্রথম ও দ্বিতীয় প্রান্তিক শেষে গড় মূল্যস্ফীতি ছিল ৬৬ দশমিক ৭ শতাংশ। ২০২৩ সালের একই সময়ে তা ৪ দশমিক ৬ শতাংশে নেমে এসেছিল।

দেশটির কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী, গত এক বছরে শ্রীলংকার কেন্দ্রীয় ব্যাংক বৈদেশিক মুদ্রার রিজার্ভ ১ দশমিক ৮ বিলিয়ন ডলার থেকে বাড়িয়ে ৩ দশমিক ৮ বিলিয়ন ডলারে উন্নীত করতে সমর্থ হয়েছে।

২০২২ সালের আগস্টে প্রতি ডলারের বিপরীতে বিনিময় হার ছিল ৩৬১ লংকান রুপি। চলতি পঞ্জিকাবর্ষের আগস্টে এসে প্রতি ডলারের বিপরীতে বিনিময় মূল্য দাঁড়িয়েছে ৩২১ লংকান রুপিতে।

বৈদেশিক মুদ্রা আয়ের বড় উৎস পর্যটন খাত থেকেও আয় বেড়েছে। ২০২২ সালে দেশটিতে আগত পর্যটকের সংখ্যা ছিল ৪ লাখ ৯৬ হাজার ৪৩০। চলতি বছরের প্রথম দুই প্রান্তিকেই তা ৯ লাখ ৪ হাজার ছাড়িয়েছে। গত বছর খাতটি থেকে ৮৩ কোটি ২৬ লাখ ডলার আয় করেছে শ্রীলংকা। চলতি বছরের প্রথম ছয় মাসে এর পরিমাণ দাঁড়িয়েছে ১৩০ কোটি ৪৫ লাখ ডলারে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর »

Advertisement

Ads

Address

© 2024 - Economic News24. All Rights Reserved.

Design & Developed By: ECONOMIC NEWS