বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৮:০০ পূর্বাহ্ন
সর্বশেষ সংবাদ
৯ ব্যক্তি-প্রতিষ্ঠানকে ১ কোটি ২০ লাখ টাকা জরিমানা কাস্টমসে হয়রানি প্রতিরোধে এনবিআরের নির্দেশনা গণঅভ্যুত্থানে শহীদ পরিবার পাবে ৫ লাখ, আহতরা সর্বোচ্চ এক লাখ বাংলাদেশকে ৬০০ মিলিয়ন ইউরো দেবে জার্মানি ১০ লাখ কোটি টাকার বিদেশি ঋণ রেখে গেছে হাসিনা সরকার ২ স্বতন্ত্র পরিচালক পেল ডিএসই লংকাবাংলা ফাইন্যান্স, মাস্টারকার্ড ও প্রিয়শপ এর যৌথ উদ্যোগে সিএমএসএমই উদ্যোক্তাদের জন্য কো-ব্র্যান্ডেড টাইটেনিয়াম ক্রেডিট কার্ড চালু ফ্যাসিবাদের বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান: মির্জা ফখরুল আইএফআইসি ব্যাংকের পরিচালনা পর্ষদ ও ঊর্ধ্বতন ব্যবস্থাপনা কর্তৃপক্ষের মধ্যে বিশেষ মতবিনিময় সভা অনুষ্ঠিত ইসলামী ব্যাংকের সঙ্গে ফরেন রেমিট্যান্স হাউসগুলোর মতবিনিময় সভা অনুষ্ঠিত

চন্দ্র মিশন শুরুর জন্য নতুন তারিখ ঘোষণা নাসার

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট : শুক্রবার, ২ সেপ্টেম্বর, ২০২২
  • ২১১ Time View

নতুন করে চন্দ্র মিশন শুরুর জন্য আবারো তারিখ ঘোষণা করেছে মার্কিন গবেষণা সংস্থা নাসার বিজ্ঞানীরা। গত সোমবার এই রকেট উৎক্ষেপণের কথা থাকলেও তা ইঞ্জিনের ত্রুটির কারণে শেষ মুহূর্তে বাতিল করা হয়।

নাসার নতুন চন্দ্র অভিযানের ম্যানেজার মাইক সারাফিন এক সংবাদ সম্মেলনে রকেট উৎক্ষেপণের নতুন তারিখ ঘোষণা করেন। তিনি বলেন, আরমেটিস টিমের সদস্যরা দিনের প্রথম ভাগে রকেট উৎক্ষেপণের সময়সূচি ঠিক করার বিষয়টি নিয়ে বৈঠক করেন। বৃহস্পতিবার রকেটের ফ্লাইট এবং সামগ্রিক প্রস্তুতি পর্যালোচনা করা হবে। রকেটের ক্যাপসুলে যে ছিদ্র দেখা গিয়েছিল সেগুলোও ঠিকঠাক করা হচ্ছে। সবকিছু ঠিক থাকলে শনিবার রকেট উৎক্ষেপণ করা হবে বলেও জানান তিনি।

এদিকে, শনিবার রকেট উৎক্ষেপণের নতুন তারিখ ঠিক করা হলেও স্পেস ফোর্স ওয়েদার লঞ্চ অফিসার মার্ক বার্গার সতর্ক করে বলছেন যে, ওই দিন আবহাওয়া খুব একটা অনুকূলে নাও থাকতে পারে। বাজে আবহাওয়ার সম্ভাবনা রয়েছে শতকরা ৬০ ভাগ।

নাসার এই রকেট পাঠানোর কর্মসূচিকে চন্দ্র অভিযান বলা হলেও প্রকৃতপক্ষে এতে কোনো মানুষ থাকবে না এবং এটি তা চাঁদে পৌঁছাবে না বরং মহাকাশের কক্ষপথে এক মাস অবস্থান করার পর গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ শেষে পৃথিবীতে ফিরে আসবে। যদি এই মিশন সফল হয় তাহলে আরটেমিস-টু অভিযান শুরু হবে যাতে মানুষ চাঁদের বুকে যেতে পারবে বলে নাসার বিজ্ঞানীদের আশা।

খবর- পার্সটুডের

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর »

Advertisement

Ads

Address

© 2024 - Economic News24. All Rights Reserved.

Design & Developed By: ECONOMIC NEWS