রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৩৬ পূর্বাহ্ন

বিএসইসি চেয়ারম্যান শিবলী রুবাইয়াতের পদত্যাগ

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট : রবিবার, ১১ আগস্ট, ২০২৪
  • ১০৯ Time View

অবশেষে পদত্যাগ করেছেন শেয়ারবাজার নিয়ন্ত্রকসংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

আজ শনিবার (১০আগস্ট) তিনি ইমেইলে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিবের কাছে পদত্যাগপত্র পাঠিয়েছেন বলে জানা গেছে।

গত ৫ আগস্ট প্রবল গণ-আন্দোলনের মুখে শেখ হাসিনা সরকারের পতন ঘটে। প্রধানমন্ত্রী পদ থেকে পদত্যাগ করে ভারতে পালিয়ে যান শেখ হাসিনা।

রাজনৈতিক পটপরিবর্তনের পর বিভিন্ন সংস্থায় গত সরকারের নিয়োগপ্রাপ্ত ও নানা অনিয়মে যুক্ত সরকারি কর্মকর্তাদের অপসারণের দাবি উঠে।

এর প্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংকের গভর্নর, প্রধান বিচারপতিসহ অনেকে পদত্যাগ করেছেন। এর ধারাবাহিকতায় বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের পদত্যাগে চাপ তৈরি হয়।

কিন্তু তিনি পদত্যাগ না করলে সরকার তাকে অপসারণ করার প্রস্তুতি নিয়ে রেখেছিল। তবে শুধু চেয়ারম্যান নয়, কমিশনারদের সদস্যদের (কমিশনার) ব্যাপারেও একই অবস্থান মন্ত্রণালয়ের। ইতোমধ্যে তাদেরকে প্রাথমিক বার্তা দেওয়া হয়েছে। অর্থাৎ বিএসইসিকে পুরোপুরি ঢেলে সাজানো হচ্ছে। এর ফলে দ্বিতীয় মেয়াদে নিয়োগ পাওয়ার আড়াই মাসের মধ্যে ভেঙে যাচ্ছে কমিশন।

সংশ্লিষ্ট পক্ষগুলোর বিরোধিতা সত্ত্বেও চলতি বছরের ২৮ মে তাকে ৪ বছরের জন্য পুনঃনিয়োগ দেন তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর আগে ২০২০ সালের ১৭ মে তাকে প্রথমবার বিএসইসির চেয়ারম্যান নিয়োগ দেওয়া হয়।

রাজনৈতিক বিবেচনায় চেয়ারম্যান নিয়োগপ্রাপ্ত শিবলী রুবাইয়াত-উল-ইসলামের মেয়াদে পুঁজিবাজারে ব্যাপক লুটতরাজ হয়েছে। তারসঙ্গে যোগসাজশ করে হাজার থেকে কোটি কোটি টাকা হাতিয়ে নিয়েছেন বেক্সিমকো গ্রুপের সালমান এফ রহমান। বাজারে লাগামহীন কারসাজি করে সাধারণ বিনিয়োগকারীদের ফতুর করে দিয়েছেন আবুল খায়ের হিরো, এনআরবিসি ব্যাংকের চেয়ারম্যান পারভেজ তমাল,সোনালী গ্রুপের ইউনুসসহ শিবলীঘনিষ্ট চক্র। পর্ষদ পুনর্গঠনের নামে বিভিন্ন কোম্পানিতে নিজের ঘনিষ্ট ব্যক্তিদের পরিচালক হিসেবে বসিয়ে নতুনভাবে লুটপাটের সুযোগ করে দেওয়া; ব্যবসা না করতে পেরে বন্ধ হয়ে যাওয়া কোম্পানিকে নিজের লোকদের হাতে তুলে দিয়ে সেগুলোকে পুনরায় বাজারে নিয়ে এসে বিনিয়োগকারীদের টাকা হাতিয়ে নেওয়ার সুযোগ করে দেওয়া, জালিয়াতির অভিযোগে অভিযুক্ত কোম্পানির আইপিও অনুমোদন ইত্যাদি উপায়ে তিনি দুষ্টচক্রকে বাজার থেকে হাজার হাজার কোটি টাকা নিয়ে যাওয়ার সুযোগ করে দিয়েছেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর »

Advertisement

Ads

Address

© 2024 - Economic News24. All Rights Reserved.

Design & Developed By: ECONOMIC NEWS